Indian Railway

Baby Berth: কোলের বাচ্চা নিয়ে নৈশভ্রমণের জন্য রেলের ‘বেবি বার্থ’! আপাতত চালু পরীক্ষামূলক ভাবে

উত্তর রেলের লখনউ এবং দিল্লি ডিভিশন যৌথ ভাবে এই নয়া উদ্যোগ নিয়েছে। ৮ মে থেকে চালু করা হয়েছে এই পরিষেবা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৪:১৮
Share:

বেবি বার্থ পরিষেবা চালু করল রেল। ছবি সৌজন্য টুইটার।

মাতৃদিবসে মা এবং তাঁদের সন্তানদের জন্য অভিনব উদ্যোগ নিল ভারতীয় রেল। মায়ের বার্থের পাশেই শিশুর জন্য জুড়ে দেওয়া হল আর একটি বার্থ। যেটাকে ‘বেবি বার্থ’ বলা হচ্ছে। কোলের বাচ্চা নিয়ে মায়েরা যাতে নিরাপদে এবং নির্বিঘ্নে নৈশভ্রমণ করতে পারেন তার জন্যই এই নয়া পদক্ষেপ বলে জানিয়েছে রেল।

উত্তর রেলের লখনউ এবং দিল্লি ডিভিশন যৌথ ভাবে এই নয়া উদ্যোগ নিয়েছে। ৮ মে থেকে চালু করা হয়েছে এই পরিষেবা। ১২২৩০ লখনউ মেলের কোচ নম্বর ১৯৪১২৯/বি৪-এ ১২-৬০ নম্বর বার্থে মা এবং তাঁর সন্তানের জন্য এই পরিষেবা দেওয়া হয়েছিল।

Advertisement

এই পরিষেবা নিয়ে একটি টুইটও করে উত্তর রেল। তাদের সরকারি টুইটার হ্যান্ডলে সেই বার্থের ছবিও দিয়েছে উত্তর রেল। শিশুরা যাতে ঝাঁকুনিতে পড়ে না যায়, তার জন্যও বার্থের ধার ঘিরে দেওয়া হয়েছে। মূল বার্থের সঙ্গে খুদেদের জন্য বার্থ জুড়ে দেওয়া হয়েছে যাতে মায়ের পাশে নির্বিঘ্নে ঘুমোতে পারে তারা। প্রয়োজন না হলে ‘বেবি বার্থ’ ভাঁজ করে রাখা যাবে। লোয়ার বার্থের সঙ্গেই মূলত খুদেদের বার্থ জুড়ে দেওয়া হয়েছে।

সূত্রের খবর, বেবি বার্থের জন্য আলাদা ভাবে কোনও বুকিং করতে হচ্ছে না। কোনও যাত্রী যদি টিকিট পরীক্ষকের কাছে গিয়ে এই সুবিধার আর্জি জানান, তা হলে তিনি ব্যবস্থা করে দিতে পারেন। এই পরিষেবায় যদি ভাল সাড়া পাওয়া যায়, তা হলে আগামী দিনে এই ধরনের বার্থ পুরোদস্তুর চালু করা হবে বলে সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন