Indian Railways

১০ গুণ ক্ষতিপূরণ দেবে রেল, মোদী সরকারের নতুন নিয়মে সব রকম দুর্ঘটনায় প্রাপ্তিতে বিপুল বৃদ্ধি হল

অনভিপ্রেত হলেও রেল দুর্ঘটনা অনেক সময়েই প্রিয়জনের বিপদ ডেকে আনে। মৃত্যু হলে তো বটেই, জখমদেরও রেলের পক্ষে ক্ষতিপূরণ দেওয়া হয়। তবে টাকার অঙ্ক ছিল খুবই কম। এ বার সবটাই বৃদ্ধি করল রেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫২
Share:

ক্ষতিপূরণ অনেকটাই বাড়াল রেল। — ফাইল চিত্র।

যে কোনও রকম দুর্ঘটনার ক্ষেত্রে ভারতীয় রেলের পক্ষ থেকে দেওয়া ক্ষতিপূরণ অনেকটা বেড়ে গেল। রেল বোর্ডের প্রস্তাব মেনে রেল মন্ত্রক ১০ গুণ বাড়িয়ে দিল সব রকমের ক্ষতিপূরণের অঙ্ক। অল্প চোট থেকে মৃত্যু সবেতেই একই ভাবে বৃদ্ধি পেয়েছে ক্ষতিপূরণের অঙ্ক।

Advertisement

রেল আইনের ১২৪ ধারা অনুযায়ী আগে কারও মৃত্যু হলে পরিবারকে দেওয়া হত ৫০ হাজার টাকা। রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, সেই ক্ষতিপূরণের পরিমাণ হয়েছে পাঁচ লাখ টাকা। ট্রেন দুর্ঘটনার পাশাপাশি রেলের লেভেল ক্রসিংয়ে কারও মৃত্যু হলেও এখন থেকে ক্ষতিপূরণ পাঁচ লাখ টাকা। অন্যান্য ক্ষতিপূরণও বৃদ্ধি পেয়েছে। গুরুতর জখমদের ক্ষতিপূরণ ২৫ হাজার থেকে দশ গুণ বেড়ে হয়েছে আড়াই লাখ টাকা। আবার অল্প জখম হলে আগে মিলত পাঁচ হাজার টাকা। এ বার মিলবে ৫০ হাজার টাকা।

দুর্ঘটনা ছাড়া অন্য কোনও অপ্রীতিকর ঘটনায় কারও মৃত্যু হলে আগে রেল ১৫ হাজার টাকা ক্ষতিপূরণ দিত। এখন দেবে দেড় লাখ টাকা। গুরুতর জখমদের ক্ষতিপূরণ পাঁচ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ৫০ হাজার টাকা।

Advertisement

তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, কোনও ব্যক্তি যদি আত্মহনন করেন বা সেই রকম চেষ্টায় জখম হন তবে রেল কোনও রকম ক্ষতিপূরণ দেয় না। রেল লাইন পার হওয়ার সময়ে বা ওভারহেড বৈদ্যুতিক তারে লেগে দুর্ঘটনার ক্ষেত্রেও কোনও ক্ষতিপূরণ দেয় না রেল। কারণ, এই কাজগুলি রেলের চোখে অবৈধ। আবার কারও যদি ট্রেনের মধ্যে স্বাভাবিক মৃত্যু হয় সে ক্ষেত্রেও রেল কোনও ক্ষতিপূরণ দেয় না।

তবে ট্রেন দুর্ঘটনায় জখম হলে চিকিৎসাবাবদ খরচ বহন করে রেল। আগে দিন পিছু ৩০০ টাকা দেওয়া হত। এখন থেকে দুর্ঘটনার পরে ৩০ দিন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসার জন্য দৈনিক তিন হাজার টাকা করে মিলবে। প্রতি ১০ দিন অন্তর টাকা দেবে রেল। অপ্রীতিকর ঘটনায় জখম হলে দিন প্রতি হাসপাতালের খরচ ছ’মাস পর্যন্ত মিলবে দেড় হাজার টাকা। আগে প্রথম ছ’মাস সপ্তাহে এক হাজার টাকা ও তার পরের পাঁচ মাস সপ্তাহে ৫০০ টাকা করে পাওয়া যেত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন