Vande Bharat Express

আরও ন’টি নতুন বন্দে ভারতের পরিকল্পনা কেন্দ্রের, বাংলার ভাগ্যেও কি প্রাপ্তির শিকে ছিঁড়বে?

উত্তর এবং দক্ষিণ ভারত মিলিয়ে যে ৯টি রুটে নতুন সেমি হাই-স্পিড বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত হয়েছে, তার মধ্যে ৪টি রাখা হয়েছে দক্ষিণ ভারতের জন্য। বাকি পাঁচটি জুড়বে ছ’টি রাজ্যকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৬
Share:

বন্দে ভারত এক্সপ্রেসের নতুন রেক। —ফাইল চিত্র।

চাকা ঘোরার আগে থেকেই ‘তারকা’ বন্দে ভারত এক্সপ্রেস। ভারতীয় রেলের এই ‘গ্ল্যামার গার্ল’কে নিয়ে রেলযাত্রীদের উৎসাহ এবং কৌতূহল প্রথম দিন থেকেই তুঙ্গে। বেশি ভাড়া সত্ত্বেও চাহিদায় টান পড়েনি। দেশের রেলযাত্রীদের কথা মাথায় রেখেই তাই এ বার আরও কয়েকটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস উপহার দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। সব ঠিক থাকলে এ বছরই মোট ৯টি সেমি হাই-স্পিড বন্দে ভারত ট্রেন পরিষেবা চালু হতে পারে। এর মধ্যে পাঁচটি ট্রেন কোন পথে চলবে সে ব্যাপারে সিদ্ধান্ত হয়ে গেলেও বাকি চারটি ট্রেনের রুট নিয়ে সিদ্ধান্ত হওয়া এখনও বাকি আছে বলে রেল সূত্রে খবর। এর মধ্যে বাংলারও কি প্রাপ্তিযোগ থাকবে?

Advertisement

উত্তর এবং দক্ষিণ ভারত মিলিয়ে যে ৯টি রুটে নতুন সেমি হাই-স্পিড বন্দেভারত এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে ৪টি রাখা হয়েছে দক্ষিণ ভারতের জন্য। বাকি পাঁচটিতে জুড়বে ছ’টি রাজ্য। তার মধ্যে ভোটমুখী রাজস্থান, মধ্যপ্রদেশ যেমন রয়েছে তেমনই রয়েছে চণ্ডীগড়, ওড়িশা, বিহার এবং বাংলাও।

চেন্নাইয়ের ‘ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি’তে যেখানে বন্দে ভারতের কোচ এবং ইঞ্জিন তৈরি হয়, সেখানে ইতিমধ্যেই ৯ টি নতুন বন্দে ভারতের কোচ তৈরির কাজ চলছে পুরোদমে। ভারতীয় রেল সূত্রে খবর, এর মধ্যে একটি নতুন ট্রেনকে খুব শীঘ্রই পরীক্ষামূলক ভাবে চালানোও হতে পারে। চলতি সপ্তাহে বা পরের সপ্তাহের শুরুতেই হতে পারে সেই পরীক্ষা।

Advertisement

রেল সূত্রে খবর যে সেমি হাই-স্পিড বন্দে ট্রেনটিকে পরীক্ষামূলক ভাবে চালানোর কথা ভাবা হয়েছে, সেটি ভবিষ্যতে চলবে পুরী-রাউরকেল্লা রুটে। পুরী থেকে ভুবনেশ্বর, কটক, ঢেঙ্কানল, আঙ্গুল হয়ে রাউরকেল্লায় পৌঁছবে এই নতুন বন্দে ভারত ট্রেন। এই রুটের দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস হতে চলেছে এটি। যে পাঁচটি রুটে নতুন বন্দে ভারত চালু করার কথা ভাবা হয়েছে, তার মধ্যে এটিও একটি। রেল সূত্রে খবর, বাকি চারটি সম্ভাব্য রুট হল— ইনদওর-জয়পুর, জয়পুর-উদয়পুর, জয়পুর-চণ্ডীগড় এবং পটনা-হাওড়া বন্দে ভারত। অর্থাৎ নতুন ৯টি বন্দে ভারত ট্রেন চালু হলে ফাঁকা থাকবে না বাংলার ঝুলিও।

ইতিমধ্যেই দেশ জুড়ে ৫০টি রুটে ২৫টি বন্দেভারত এক্সপ্রেস চলছে। বিশ্বমানের সুযোগসুবিধা সম্পন্ন এই ট্রেন থেকে রেলের আয়ও ভাল হয়েছে বলে রেল সূত্রে খবর। শুধু ১৫ অগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ দিনে ১ লক্ষ ২২ হাজার রেল যাত্রী সফর করেছেন বন্দে ভারতে। ওই একই সময়ে ভারতীয় রেল ১০ কোটি ৭২ লক্ষ টাকা আয় করেছে শুধুমাত্র বন্দেভারত থেকে। রাজনৈতিক নজরদাররা অবশ্য বলছেন, লোকসভা ভোটের আগে নতুন বন্দে ভারত চালু করে জনতার আবেগকে পক্ষে টানার পাশাপাশি অর্থনীতিতেও শান দিতে চাইছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন