China

Indo-China Meet: পূর্ব লাদাখ নিয়ে ভারত-চিন কমান্ডার পর্যায়ের বৈঠক, গলবে কি বরফ

উচ্চপদস্থ এক আধিকারিক এই খবর দিয়ে জানিয়েছেন এই বৈঠকের আলোচনা কতটা ফলপ্রসূ হতে পারে, তা নিয়ে যথেষ্ট সন্দিহান তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২২ ১৩:৩৭
Share:

ফাইল ছবি

পূর্ব লাদাখে ২০ মাসের জটিলতা কাটাতে ফের কমান্ডার পর্যায়ের বৈঠকে বসছে ভারত-চিন। উচ্চপদস্থ এক আধিকারিক এই খবর দিয়ে জানিয়েছেন এই বৈঠকের আলোচনা কতটা ফলপ্রসূ হতে পারে, তা নিয়ে যথেষ্ট সন্দিহান তিনি।

Advertisement

এর আগে গত বছর অক্টোবরে কমান্ডার পর্যায়ের এক বৈঠক হয়। সেই বৈঠকে একাধিক ‘গঠনমূলক’ প্রস্তাব দেয় ভারত। কিন্তু চিনের দিক থেকে সে ভাবে কোনও প্রস্তাব আসেনি। শুধু তাই নয়, বৈঠকের পর রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে ভারতের দাবি ‘অযৌক্তিক’ বলে জানিয়ে দেন চিন। তাই ওই আধিকারিকের বক্তব্য, ফের কমান্ডার পর্যায়ের বৈঠক কতটা ফলপ্রসূ হবে, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তবু তিনি আশা করছেন, চিনের দিক থেকে সদর্থক ভূমিকা এ বার আশা করা যেতে পারে।

ভারত-চিন দু’দেশই নিয়ন্ত্রণ রেখার কাছে পরিকাঠামো উন্নয়নের কাজ জারি রেখেছে। সড়ক নির্মাণ, বিমান ওঠানামার জন্য রানওয়ে তৈরির কাজ করছে চিন। ওই আধিকারিকের বক্তব্য, এই অস্থির পরিস্থিতির জন্য পূর্ব লাদাখে অত উচ্চতায় দু’দেশেরই প্রায় ৬০ হাজার অস্ত্র সুসজ্জিত সৈনিক শীতের দু’টি মরসুম কাটালেন। আগামী আর ক’টা শীত তাঁদের কাটাতে হবে, এখন তা নিয়ে অনিশ্চয়তা থেকে গিয়েছে।

Advertisement

তবে এই নির্মাণকার্য নিয়ে আলোচনায় কোনও তৃতীয় ব্যক্তির হস্তক্ষেপ চাইছে না ভারত। এই উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ভারতের এক বন্ধুদেশ মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে চাইছে। কিন্তু এই প্রস্তাবে ‘না’ করে দিয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন