Jio

সম্পূর্ণ ডিজিটাল সাক্ষরতার লক্ষ্যে দেশ জুড়ে উদ্যোগ জিয়োর

প্রাথমিক পর্যায়ে ১৩ রাজ্যের ২০০টি কেন্দ্রে এই কর্মশালা হবে। আশা করা হচ্ছে, সাত হাজার কেন্দ্রে ছড়িয়ে পড়বে এই উদ্যোগ। উপকৃত হবেন কয়েক লক্ষ মানুষ, যাঁরা প্রথমবার ইন্টারনেট ব্যবহার করছেন। দাবি সংস্থার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৯ ১৫:৪৪
Share:

ডিজিটাল সাক্ষরতা নিয়ে উদ্যোগী জিও

ডিজিটাল সাক্ষরতা অভিযান। ভারতে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য উদ্যোগী হয়েছে রিলায়েন্স জিয়ো। উপকৃত হবেন ইন্টারনেট ব্যবহারকারীরা। আরও ভাল ভাবে বুঝতে পারবেন ইন্টারনেট পরিষেবার খুঁটিনাটি। দাবি মুকেশ অম্বানীর সংস্থার। অভিনব এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘ডিজিটাল উড়ান’।

Advertisement

কর্তৃপক্ষের দাবি, তারা কথা বলেছে ফেসবুকের সঙ্গেও। এর ফলে ফোনের বিভিন্ন অ্যাপ ও অন্যান্য সুযোগ সুবিধার সঠিক ব্যবহার সহজ হবে। সচেতনতা বাড়বে ইন্টারনেট সুরক্ষা নিয়েও। জিয়ো পরিষেবায় ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতা আরও ভাল হবে বলেই দাবি স‌ংস্থার। প্রাথমিক পর্যায়ে ১৩ রাজ্যের ২০০টি কেন্দ্রে এই কর্মশালা হবে। আশা করা হচ্ছে, সাত হাজার কেন্দ্রে ছড়িয়ে পড়বে এই উদ্যোগ। উপকৃত হবেন কয়েক লক্ষ মানুষ, যাঁরা প্রথমবার ইন্টারনেট ব্যবহার করছেন। দাবি সংস্থার।

আরও পড়ুন: ব্যালটে ফেরার দাবি উড়িয়ে দিল কেন্দ্র

Advertisement

আরও পড়ুন: মহারাষ্ট্রে বাঁধ ভেঙে মৃত ২৩​

ডিজিটাল উড়ান এমনই এক প্রচেষ্টা, যাতে সব বাধা দূর হয়ে তথ্য বণ্টনে সামঞ্জস্য আসবে। আরও সাধারণের নাগালে আসবে ইন্টারনেট পরিষেবা। রিলায়েন্স জিও-র ডিরেক্টর আকাশ অম্বানীর দাবি, তাঁদের সংস্থার লক্ষ্য ভারতের প্রতি গ্রাম ও শহরে ইন্টারনেট পরিষেবা প‌ৌঁছে দেওয়া। যাতে ১০০ শতাংশ ডিজিটাল সাক্ষরতা অধরা না থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন