Supreme Court

দেশের সব হাজত, জেরা কক্ষে থাকতে হবে সিসিটিভি, রায় সুপ্রিম কোর্টের

বুধবার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই নির্দেশ দিয়েছে বিচারপতি আরএফ নরিম্যানের নেতৃত্বাধীন বেঞ্চ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০ ০০:৫৬
Share:

নাগরিকদের মৌলিক অধিকার রক্ষায় ঐতিহাসিক রায় শীর্ষ আদালতের।

দেশের সমস্ত থানার হাজত এবং জিজ্ঞাসাবাদের জন্য নির্দিষ্ট ঘরে রাখতেই হবে সিসি ক্যামেরা। তাতে নাইট ভিশন এবং অডিয়ো রেকর্ডিংয়ের প্রযুক্তিও থাকতে হবে। বুধবার এক ঐতিহাসিক রায়ে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শুধু পুলিশ নয়, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই), জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ), এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), নারকোটিক্স কন্ট্রোল বুরো (এনসিবি)-সহ সব ধরনের সংস্থার ক্ষেত্রেই ওই নিয়ম প্রযোজ্য হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

বুধবার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই নির্দেশ দিয়েছে বিচারপতি আরএফ নরিম্যানের নেতৃত্বাধীন বেঞ্চ। প্রত্যেক থানার প্রবেশ, প্রস্থানের সমস্ত পথ, মূল ফটক, হাজত, করিডোর এবং লবিতে উচ্চক্ষমতা সম্পন্ন সিসি ক্যামেরা বসানোর নির্দেশ দিয়েছে ওই বেঞ্চ। এমনকি ইনস্পেক্টর, সাব ইনস্পেক্টরের ঘর এবং শৌচাগার বাইরেও ওই ধরনের প্রযুক্তি ব্যবহার করতে বলা হয়েছে।

শীর্ষ আদালতের এই রায়ের প্রেক্ষিতে কী পদক্ষেপ করা হচ্ছে তা ৬ সপ্তাহের মধ্যে জানাতে বলা হয়েছে রাজ্যগুলিকে। আদালত বুধবার জানিয়েছে, নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার্থেই এই পদক্ষেপ করা হয়েছে। আগামী ২৭ জানুয়ারি ফের এই মামলার শুনানি।

Advertisement

আরও পড়ুন: ‘কিছুই মেটেনি’! সৌগতকে কড়া বার্তা শুভেন্দুর, উগরে দিলেন ক্ষোভ

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী এলে তাঁকেও বহিরাগত বলা হয়’, বিতর্ক বাড়ালেন বৈশালী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন