Odisha

পুরী জগন্নাথ মন্দিরের সংরক্ষিত অংশের ছবি ভাইরাল, নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

মোবাইল সর্বস্ব এই যুগে মন্দির দর্শনের ঘটনাকে স্মরণীয় রাখতে সকলেই ছবি তুলে রাখেন। কিন্তু অনেক মন্দিরই আছে, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া যেখানকার ছবি তোলা নিষিদ্ধ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ২১:০২
Share:

পুরীর জগন্নাথ মন্দিরের সংরক্ষিত অংশের ছবি ভাইরাল হয়ে গিয়েছে।—ফাইল চিত্র।

ওড়িশার বিভিন্ন মন্দিরের অভ্যন্তরীন অংশের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ায় বিতর্ক তৈরি হয়েছে। পুরীর জগন্নাথ মন্দির, সাক্ষীগোপাল মন্দির এবং ভুবনেশ্বরের লিঙ্গরাজ মন্দিরের সংরক্ষিত এলাকার ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ায় মন্দিরগুলির নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতি নিয়ে প্রশ্ন উঠছে।

Advertisement

মোবাইল সর্বস্ব এই যুগে মন্দির দর্শনের ঘটনাকে স্মরণীয় রাখতে সকলেই ছবি তুলে রাখেন। কিন্তু অনেক মন্দিরই আছে, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া যেখানকার ছবি তোলা নিষিদ্ধ। কিন্তু, সম্প্রতি ওড়িশার বিভিন্ন মন্দিরের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। গুজরাতের বাসিন্দা তেজস সেলর বন্ধুদের সঙ্গে ওড়িশা এসেছিলেন পুরীর জগন্নাথ মন্দিরে। ফেসবুকে তাঁর আপলোড করা ছবিই মঙ্গলবার ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ফেসবুক থেকে পাওয়া তথ্য অনুযায়ী, তেজস সুরাতের শ্রী শ্রী রাধা দামোদর ইস্কন মন্দিরের এক জন কর্মী।

তবে তেজস একা নন। তাঁর আগেও অনেকেই মন্দিরের সংরক্ষিত এলাকার ছবি প্রকাশ করেছিল। যেমন পুরীর কলেজ ছাত্র বাসুদেব সোয়েন সখী গোপিনাথ মন্দিরের ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছিল দিনকয়েক আগে।

Advertisement

আরও পড়ুন: উপর দিয়ে চলে গেল ট্রেন, তবুও অক্ষত শিশু! দেখুন ভিডিয়ো...​

আরও পড়ুন: কার সঙ্গে সেলফি তুলতে ব্যস্ত অনুষ্কা?​

যদিও পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ মন্দির চত্বরে মোবাইল ফোন ও অন্যান্য ইলেকট্রনিক্স গ্যাজেট অনেক দিন আগেই নিষিদ্ধ করেছে। ভক্তদের সতর্ক করতে মন্দির প্রাঙ্গনের একাধিক জায়গায় সাইনবোর্ডও টাঙানো হয়েছে। কিন্তু তাতেও কাজ হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন