Supreme Court of India

সেনায় মহিলাদের স্থায়ী কমিশনে যাওয়ার জন্য শারীরিক সক্ষমতার নিয়ম অযৌক্তিক,  জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

বাহিনীতে স্থায়ী কমিশনে যাওয়ার জন্য দেশের শীর্ষ আদালতে পিটিশন দায়ের করেছিলেন ৮০ জন মহিলা অফিসার। তার প্রেক্ষিতেই এই রায়।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ১৪:০১
Share:

ভারতীয় মহিলা সেনাবাহিনী। ফাইল চিত্র।

সেনাবাহিনীতে মহিলাদের স্থায়ী কমিশনে যাওয়ার জন্য শারীরিক সক্ষমতার প্রয়োজনীয়তা ‘বিধি-বহির্ভূত’ ও ‘অযৌক্তিক’, এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। বাহিনীতে স্থায়ী কমিশনে যাওয়ার জন্য দেশের শীর্ষ আদালতে পিটিশন দায়ের করেছিলেন ৮০ জন মহিলা অফিসার। সেই আবেদনের রায় ঘোষণার সময়ই এই কথা বলে সুপ্রিম কোর্ট।

Advertisement

বৃহস্পতিবার রায় ঘোষণার সময় সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এম আর শাহর ডিভিশন বেঞ্চ বলেন, ‘‘আমাদের মাথায় রাখতে হবে এই সমাজ ব্যবস্থা পুরুষরা নিজেদের জন্যই তৈরী করেছে। এই ব্যবস্থার পরিবর্তন দরকার। এই ধরনের মূল্যায়ণ শর্ট সার্ভিস কমিশনে থাকা মহিলা অফিসারদের উপর আর্থিক ও মানসিক প্রভাব ফেলছে।’’

নিজেদের আবেদনে মহিলা অফিসাররা দাবি করেন, সুপ্রিম কোর্টের আগের নির্দেশ যাঁরা মানেননি, তাঁদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ ওঠা উচিত।

Advertisement

রায় ঘোষণার আগে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, ‘‘আদালতের দ্বারস্থ হওয়া মহিলা অফিসারদের মধ্যে অনেকেই প্রচুর পুরস্কার পেয়েছেন। অনেকে বিদেশের মাটিতেও নিজেদের প্রতিভার পরিচয় দিয়েছেন। কিন্তু আমরা লক্ষ্য করেছি শারীরিক সক্ষমতার মূল্যায়ণের ক্ষেত্রে এই বিষয়গুলিকে গুরুত্ব দেওয়া হয়নি। দেখে মনে হচ্ছে বোর্ড নির্বাচনের জন্য নয়, বরং প্রত্যাখ্যান করার দিকেই বেশি গুরুত্ব দিয়েছে।’’

চলতি বছর ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় পুরুষ অফিসারদের মতো মহিলা অফিসারদেরও সেনাবাহিনীতে স্থায়ী কমিশনে জায়গা দিতে হবে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে কেন্দ্রের মন্তব্যকে সম্পূর্ণ দুর্ভাগ্যজনক বলেই আখ্যা দেয় দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের নির্দেশের পরে ভারতীয় নৌবাহিনী ও বিমানবাহিনীতে ইতিমধ্যেই মহিলা অফিসারদের স্থায়ী কমিশনে জায়গা দেওয়া হয়েছে। কিন্তু সেনাবাহিনীতে এখনও সেটা করা হয়নি। সেই কারণেই আদালতের দ্বারস্থ হন মহিলা অফিসাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন