Pushkar Singh Dhami

Pushkar Singh Dhami: দেবভূমিতে কে হবেন মুখ্যমন্ত্রী, হার সত্ত্বেও কি ধামীতে আস্থা রাখতে চলেছে বিজেপি

এক-দু’দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত হতে পারে। শোনা যাচ্ছে যে, নির্বাচিত বিধায়কদেরই কাউকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নিতে পারে বিজেপি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ০৭:৩৭
Share:

পুষ্কর সিংহ ধামী। ফাইল চিত্র।

উত্তরাখণ্ডে ৪৭টি আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি। কিন্তু মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী হেরে গিয়েছেন। এই পরিস্থিতিতে দেবভূমিতে মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে শুরু হয়েছে চর্চা। শ্রীনগর কেন্দ্রের বিধায়ক তথা ধামী মন্ত্রিসভার সদস্য ধন সিংহ রাওয়তের পাশাপাশি রাজ্যসভার সদস্য অনিল বলুনী, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় ভট্ট, কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এবং সতপাল মহারাজের নাম রয়েছে সেই তালিকায়। বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় জানিয়েছেন, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী কে হবেন, এখনই তা বলা মুশকিল। তাঁর বক্তব্য, বিধায়কেরাই নিজেদের নেতা বেছে নেবেন। এ দিকে নেতা নিয়ে আলোচনা করতে দিল্লি থেকে দেবভূমিতে পাঠানো হচ্ছে কেন্দ্রীয় নেতা পীযূষ গয়াল ও ধর্মেন্দ্র প্রধানকে। সূত্রের মতে, বিধায়কদের সঙ্গে আলোচনার পরেই মুখ্যমন্ত্রীর নাম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

Advertisement

তবে রাজনৈতিক মহলে এমনটাও গুঞ্জন রয়েছে যে, খাটিমা কেন্দ্রে পরাজিত হলেও পুষ্কর সিংহ ধামীর উপরেই ফের আস্থা রাখতে পারেন বিজেপি নেতৃত্ব। ইতিমধ্যেই দেহরাদূনে দলীয় কার্যালয়ে গিয়েছেন তিনি। সেখানে তিনি বিজয়বর্গীয়ের উপস্থিতিতেই নতুন সরকারের কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন। এর থেকেই স্পষ্ট যে, তিনি নিজেও হাল ছাড়ছেন না। এমনকি ধামী বলেছেন, নির্বাচনে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা পূরণ করা হবে।

সূত্রের খবর, এক-দু’দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত হতে পারে। এমনও শোনা যাচ্ছে যে, নির্বাচিত দলীয় বিধায়কদেরই কাউকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নিতে পারে বিজেপি। কারণ, বিধায়কদের বাইরে কাউকে মুখ্যমন্ত্রী করা হলে তাঁকে ছ’মাসের মধ্যে কোনও কেন্দ্র থেকে জিতে আসতে হবে। না-হলে সাংবিধানিক সঙ্কট তৈরি হতে পারে। সে ক্ষেত্রে মুখ্যমন্ত্রী হিসাবে নতুন মুখ দেখতে পাওয়ারই সম্ভাবনা বেশি। সূত্রের মতে, কেন্দ্রীয় নেতৃত্বও নতুন মুখের পক্ষে। ধামী হেরে যাওয়ায় বিকল্প খুঁজতে পীযূষ গয়াল ও ধর্মেন্দ্র প্রধানকে দেহরাদূনে পাঠানোর সিদ্ধান্ত নেয় বিজেপির সংসদীয় বোর্ড।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন