National news

উত্তরাখণ্ডে ডাইনোসর! চাঞ্চল্য দেহাবশেষ ঘিরে

সামনের দুটো পা অনেকটাই ছোট। পিছনের সুঠাম পায়ের সঙ্গে রয়েছে লম্বা লেজ। পেট থেকে মাথা পর্যন্ত ঝুঁকে রয়েছে সামনের দিক। মুখটা লম্বা।

Advertisement

সংবাদ সংস্থা

জসপুর শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৭ ১১:১১
Share:

ওই প্রাণীটির দেহাবশেষ। ছবি: টুইটার।

সামনের দুটো পা অনেকটাই ছোট। পিছনের সুঠাম পায়ের সঙ্গে রয়েছে লম্বা লেজ। পেট থেকে মাথা পর্যন্ত ঝুঁকে রয়েছে সামনের দিক। মুখটা লম্বা। ঠিক যেন টি রেক্স। যেমনটা দেখানো হয়েছিল জুরাসিক পার্কে। সম্প্রতি উত্তরাখণ্ডের জসপুরে টি রেক্সের মতো দেখতে এমনই এক অদ্ভুত প্রাণীর দেহাবশেষ মিলেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। তবে এই দেহাবশেষটি ঠিক কোথা থেকে পাওয়া গিয়েছে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। এমনকী সেটা কোন প্রাণীর দেহাবশেষ তাও এখনও নিশ্চিত করে জানা যায়নি। জানা যায়নি প্রাণীটির আকারও। প্রাণীটির পরিচয় জানার চেষ্টা চলছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

জসপুর পুলিশের এক কর্তা বলেন, “স্থানীয়রা এই অচেনা প্রাণীটিকে ডাইনোসর হিসাবে চিহ্নিত করেছেন। তবে প্রাণীটি ডাইনোসরের মতো দেখতে হলেও সেটির সঠিক পরিচয় এখনও জানা যায়নি। আমরা এ বিষয়ে প্রাণী বিশেষজ্ঞদের পরামর্শ নিচ্ছি।”

আরও পড়ুন: এক বস্তা সিমেন্টের দাম ৮ হাজার টাকা!

Advertisement

গত মাসেই গুজরাতের কচ্ছ থেকে থেকে একটি কঙ্কাল উদ্ধার হয়। যেটা ইকথিওসরের বলে দাবি করেছিলেন অনেকে। ইকথিওসর একটি প্রাগৈতিহাসিক সামুদ্রিক প্রাণী। মার্চ মাসে মধ্যপ্রদেশের চিত্রকূট থেকে ১৫০ কোটি বছর পুরনো লাল শৈবালের জীবাশ্ম মেলে। জসপুর থেকে পাওয়া এই দেহাবশেষ নিয়ে এখনও কোনও তথ্য না পাওয়া গেলেও দেহাবশেষের প্রকাশিত ছবিটি দেখে কিন্তু চমকে ওঠার যথেষ্ট কারণ রয়েছে বলেই মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন