ISRO chief S Somnath

ক্যানসারের সঙ্গে লড়াই করেই নেতৃত্ব দেন আদিত্য উৎক্ষেপণে! কেমন আছেন ইসরো প্রধান সোমনাথ?

সোমনাথ নিজেই সোমবার তাঁর ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন। গত সেপ্টেম্বরের গোড়ায় রুটিন স্বাস্থ্যপরীক্ষার সময়ই তাঁর পাকস্থলীতে ওই ‘মারণরোগের বাসা’ চিহ্নিত হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১৫:৩২
Share:

ইসরো প্রধান সোমনাথ। —ফাইল চিত্র।

গত বছরের সেপ্টেম্বরের যখন তাঁর ক্যানসারে আক্রান্ত হওয়ার কথা জানা গিয়েছিল, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র সৌরযান আদিত্য-এল১ উৎক্ষেপণের প্রস্তুতি তখন শেষ পর্যায়ে। সেই পরিস্থিতিতে প্রবল মানসিক চাপ উপেক্ষা করে সামনে থেকে সৌর অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন ইসরো প্রধান এস সোমনাথ।

Advertisement

সোমনাথ নিজেই সোমবার তাঁর ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন। রুটিন স্বাস্থ্যপরীক্ষার সময়ই তাঁর পাকস্থলীতে ওই ‘মারণরোগের বাসা’ চিহ্নিত হয়েছিল। দিনটি ছিল ২০২৩ সালের ২ সেপ্টেম্বর। ঘটনাচক্রে, সে দিনই পৃথিবী থেকে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে ‘হ্যালো অরবিট’ (সূর্যকে ঘিরে থাকা একটি কক্ষপথ)-এর উদ্দেশে পাড়ি দিয়েছিল আদিত্য।

তার পর থেকে টানা চার মাস আদিত্যের গতিবিধি পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণের কাজে নিজেকে জড়িয়ে রেখেছিলেন সোমনাথ। এমনকি, জানুয়ারির গোড়ায় ইসরোর সৌরযান ‘হ্যালো অরবিট’-এর ল্যাগরেঞ্জ পয়েন্টে সফল ভাবে ম্যাগনেটোমিটার বুম বসানোর দু’মাস পরেও ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর গোপন রেখেছিলেন।

Advertisement

সোমবার সেই খবর প্রকাশ্যে এনে সোমনাথ বলেন, ‘‘আদিত্য উৎক্ষেপণের সময় সমস্যা দেখা দিয়েছিল। কেমোথেরাপি এবং অস্ত্রোপচার করাতে হয়েছিল।’’ হাসপাতালে মাত্র চার দিন কাটিয়েই তিনি আবার ইসরোর কাজে যোগ দিয়েছিলেন বলে জানিয়ে তাঁর মন্তব্য, ‘‘আমিও নিশ্চিত ছিলাম না, সুস্থ হতে পারব কি না। কিন্তু হয়েছি। পঞ্চম দিন থেকে কোনও ব্যথা ছাড়াই কাজ শুরু করেছিলাম। তবে এখন নিয়মিত স্বাস্থ্য পর্যবেক্ষণে থাকতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন