Pushpak of ISRO

‘পুষ্পক’ এ বার পাড়ি দেবে মহাকাশে! পরীক্ষা সফল ইসরোর, বৈশিষ্ট কী এই নয়া মহাকাশযানের?

শুক্রবার সকালে কর্নাটকের চিত্রদুর্গের ‘অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ’ থেকে ‘আরএলভি এলইএক্স-০২’-র সফল অবতরণ সংক্রান্ত পরীক্ষা চালানো হয় বলে জানানো হয়েছে ইসরোর তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ০৯:৩৭
Share:

ইসরোর নতুন পুনর্ব্যবহার্য মহাকাশযান পুষ্পক। ছবি টুইটার।

মহাকাশ বিজ্ঞানের পরিভাষায় ‘রিইউজেবল লঞ্চ ভেহিকেল্’ (আরএলভি)। আদতে পুনর্ব্যবহার্য মহাকাশযান। পৌরাণিক অ্যাখ্যানের সঙ্গে যোগসূত্র টেনে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র বিজ্ঞানীরা যার নাম রেখেছেন ‘পুষ্পক’।

Advertisement

লঙ্কার রাজা রাবণের বাহন পুষ্পক রথের এই সমনামীর এ বার সফল পরীক্ষা করলেন ইসরোর বিজ্ঞানীরা। শুক্রবার সকালে কর্নাটকের চিত্রদুর্গের ‘অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ’ থেকে ‘আরএলভি এলইএক্স-০২’-র সফল অবতরণ সংক্রান্ত পরীক্ষা চালানো হয় বলে জানানো হয়েছে ইসরোর তরফে। পৃথিবীর বায়ুমণ্ডলীয় ক্ষেত্রের বাইরে পাঠানো পুষ্পককে সফল ভাবে অবতরণক্ষেত্রে ফিরিয়ে আনা হয়।

ইসরো প্রধান এস সোমনাথের দাবি, এই সফল পরীক্ষার মাধ্যমে সস্তায় মহাকাশ অভিযান এবং মহাকাশ দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ করল ভারত। কারণ পুষ্পকের মতো আরএলভি-কে মহাকাশ থেকে মাটিতে ফেরত আনার প্রযুক্তি ভারতের হাতে চলে এল। মহাকাশ থেকে ফিরিয়ে আনার পরে আবার সেটিকে নতুন করে মহাকাশে পাঠাতে পারবেন বিজ্ঞানীরা। তার ফলে মহাকাশযাত্রার খরচ কমবে। পাশাপাশি কমবে ‘মহাকাশ বর্জ্যের’ পরিমাণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন