কাশ্মীরে এ বার খুন অপহৃত কনস্টেবল

এ বার জাভেদ আহমেদ দার নামে শোপিয়ানের এক পুলিশ কনস্টেবলের দেহ উদ্ধার হয়েছে আজ সকালে।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৮ ০৪:০৯
Share:

শোকার্ত: জাভেদের মৃত্যুর খবর শোনার পরে ভেঙে পড়েছে পরিবার। শুক্রবার। ছবি: পিটিআই।

ঔরঙ্গজেবের পরে জাভেদ আহমেদ দার। কাশ্মীর উপত্যকায় ফের অপহরণ করে খুন করা হল নিরাপত্তা বাহিনীর এক সদস্যকে।

Advertisement

গত মাসেই ভারতীয় সেনা বাহিনীর সদস্য ঔরঙ্গজেবকে অপহরণের পরে তাঁকে খুন করেছিল জঙ্গিরা। পুলওয়ামা থেকে উদ্ধার করা হয় তাঁর বুলেটবিদ্ধ দেহ। এ বার জাভেদ আহমেদ দার নামে শোপিয়ানের এক পুলিশ কনস্টেবলের দেহ উদ্ধার হয়েছে আজ সকালে। গত কাল সন্ধ্যায় শোপিয়ানের ভেহিল গ্রামের বাসিন্দা জাভেদকে একটি ওষুধের দোকান থেকে অপহরণ করে এক দল সন্দেহভাজন জঙ্গি। তাঁর খোঁজে কাল সারা রাত চিরুনি তল্লাশি চলছে শোপিয়ানের নানা এলাকায়। কিন্তু আজ ভোরে কুলগাম এলাকায় তাঁর দেহ দেখতে পান স্থানীয় বাসিন্দারা।

হিজবুল কম্যান্ডার বুরহান ওয়ানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে গোটা জম্মু-কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা গত কয়েক দিন ধরে আঁটাসাঁটো করা হয়েছে। গত কালই শ্রীনগরে গোটা উপত্যকার নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক সারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। আর কালই অপরহরণ করা হয় জাভেদকে। কালকের বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব গউবা, জম্মু-কাশ্মীরের রাজ্যপাল এন এন ভোরা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং রাজ্য পুলিশের শীর্ষ কর্তারা। জাভেদকে খুনের ঘটনায় কোন জঙ্গি গোষ্ঠী জড়িত, তা নিয়ে স্পষ্ট করে কিছু বলেনি পুলিশ। কেনই বা নিরাপত্তা বাহিনীর দুই সদস্যকে এক মাসের মধ্যে এ ভাবে অপহরণ করে খুন করা হল, তা নিয়েও ধোঁয়াশা রয়েছে।

Advertisement

৮ জুলাই বুরহানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ত্রালে একটি জনসভার আয়োজন করেছিলেন উপত্যকার বিচ্ছিন্নতাবাদী নেতাদের একাংশ। ঝামেলা এড়াতে ইয়াসিন মালিক এবং মিরওয়াইজ ওমর ফারুককে আজ থেকে আটক করে রেখেছে পুলিশ।

আজ সকালেই আবার পুলওয়ামার পারিগাম গ্রামের একটি মসজিদের ইমামের উপর হামলা হয়েছে। মহম্মদ আশরাফ নামের ওই ইমামকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভোরবেলা মসজিদের ভিতরে ঢুকে এক দল জঙ্গি আচমকাই ইমামকে লক্ষ্য করে পরপর গুলি করে। পুলিশ তদন্ত শুরু করেছে। কে বা কারা জড়িত, তা এখনও জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন