Nisar Ahmed Tantray

‘বামন জঙ্গি’-র ভাই, ২০১৭-র পুলওয়ামা হামলার চক্রী ভারতের হাতে

২০১৭-র ৩০ ডিসেম্বর গভীর রাতে কাশ্মীরে লেথপোরায় সিআরপি-র ১৮৫তম ছাউনিতে গ্রেনেড হামলা চালায় পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের তিন সশস্ত্র জঙ্গি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ১৮:০৬
Share:

নিসার আহমেদ তান্ত্রে। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

উপত্যকার কুখ্যাত জঙ্গি নিসার আহমেদ তান্ত্রেকে দেশে ফেরানো গেল। ২০১৭-য় পুলওয়ামার লেথপোরায় সিআরপি ছাউনিতে হামলা চালিয়েছিল একদল জইশ জঙ্গি। সেই হামলার মূল চক্রী ছিল নিসার।সম্প্রতি সে সংযুক্ত আরব আমিরশাহী পালিয়ে গিয়েছিল। দিল্লির অনুরোধে সেখানে তাকে আটক করে আমিরশাহীর পুলিশ। তার পর গত ৩১ মার্চ দুবাই বিমানবন্দর থেকে বিশেষ বিমানে করে নিসারকে দিল্লিতে ফিরিয়ে আনা হয় বলে দাবি সংবাদ সংস্থা এএনআইয়ের। জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ তাকে গ্রেফতার করেছে।

Advertisement

২০১৭-র ৩০ ডিসেম্বর গভীর রাতে কাশ্মীরে লেথপোরায় সিআরপি-র ১৮৫তম ছাউনিতে গ্রেনেড হামলা চালায় পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের তিন সশস্ত্র জঙ্গি। তাতে প্রাণ হারান ৫ জওয়ান। নিরাপত্তাবাহিনীর সঙ্গে সঙ্ঘর্ষে মৃত্যু হয় ওই তিন জঙ্গিরও। সেই হামলায় মূল ষড়যন্ত্রকারী হিসাবে নাম উঠে আসে নিসার আহমেদ তান্ত্রের। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়।

কিন্তু হামলার পর থেকে এতদিন পুলিশ ও গোয়েন্দাদের চোখে ধুলো দিয়ে পালিয়ে বেড়াচ্ছিল সে। তবে গত ১ ফেব্রুয়ারি তার সংযুক্ত আমিরশাহী পালিয়ে যাওয়ার খবর মেলে। তড়িঘড়ি সে দেশের প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তার একমাসের মাথায় নিসারকে ভারতে ফেরানো গেল। ফেব্রুয়ারি মাসে নিসারের সহযোগী ফৈয়জ আহমেদকেও গ্রেফতার করে এনআইএ।

Advertisement

আরও পড়ুন: আগে দিল্লি সামলা, তার পর দেখিস বাংলা, দিনহাটায় মোদীকে কটাক্ষ মমতার​

আরও পড়ুন: পিসি-ভাইপো মিলে বাংলাকে লুঠ করেছে, ব্রিগেডে মমতাকে তোপ মোদীর​

আদতে পুলওয়ামার আরিপাল তহসিলের বাসিন্দা নিসার আহমেদের দাদা, নূর আহমেদও কুখ্যাত জঙ্গি ছিল। তিন ফুট উচ্চতার জন্য ‘বামন জঙ্গি’ হিসাবে পরিচিত ছিল সে। দক্ষিণ কাশ্মীরে হিজবুল মুজাহিদিন ও লস্কর-ই-তইবার মতো জঙ্গি সংগঠনের উপস্থিতিতে জইশকে চাঙ্গা করে তোলার দায়িত্ব ছিল তার। লেথপোরায় হামলার তিনদিন আগে পুলওয়ামায় সেনার সঙ্গে সঙ্ঘর্ষে মৃত্যু হয় তার।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন