National

পাক সফর বাতিল করে দিলেন জেটলি, বেনজির ভাষায় আক্রমণে পর্রীকরও

ইসলামাবাদকে বেনজির আক্রমণের পথে নয়াদিল্লি। ভারত সরকারের দুই অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্রী মঙ্গলবার খুব স্পষ্ট করে আবার বুঝিয়ে দিলেন আক্রমণাত্মক নীতিটা। সার্কভুক্ত দেশগুলির অর্থ মন্ত্রীদের সম্মলনে পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল ভারতের অর্থ মন্ত্রী অরুণ জেটলির। মঙ্গলবার সেই সফর বাতিল করে দিলেন অর্থ মন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ অগস্ট ২০১৬ ২০:৪৬
Share:

বেনজির আক্রমণে ভারত। —ফাইল চিত্র।

ইসলামাবাদকে বেনজির আক্রমণের পথে নয়াদিল্লি। ভারত সরকারের দুই অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্রী মঙ্গলবার খুব স্পষ্ট করে আবার বুঝিয়ে দিলেন আক্রমণাত্মক নীতিটা। সার্কভুক্ত দেশগুলির অর্থ মন্ত্রীদের সম্মলনে পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল ভারতের অর্থ মন্ত্রী অরুণ জেটলির। মঙ্গলবার সেই সফর বাতিল করে দিলেন অর্থ মন্ত্রী। একই দিনে প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পর্রীকরও সুরটা নজিরবিহীন ভাবে চড়িয়ে পাকিস্তানকে নরকের সঙ্গে তুলনা করলেন।

Advertisement

সার্কভুক্ত দেশগুলির স্বরাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে যোগ দিতে সম্প্রতি ইসলামাবাদ গিয়েছিলেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহও। এর পর অর্থ মন্ত্রীদের সম্মেলনে যোগ দেওয়ার জন্য সেখানে যাওয়ার কথা ছিল অরুণ জেটলির। অর্থ মন্ত্রক সূত্রের খবর, জেটলি ইসলামাবাদ যাচ্ছেন না। তিনি সফর বাতিল করে দিয়েছেন। সার্ক অর্থ মন্ত্রীদের সম্মেলনে অর্থ মন্ত্রকের সচিব শক্তিকান্ত দাস ভারতের প্রতিনিধিত্ব করবেন বলে সূত্রের খবর।

আরও পড়ুন: কাশ্মীরের জবাবে বালুচ তাস, পাকিস্তানকে ফের খোঁচা মোদীর

Advertisement

জেটলির ইসলামাবাদ সফর বাতিল হওয়া নিঃসন্দেহে পাকিস্তানের কাছে বড় কূটনৈতিক ধাক্কা। সেই ধাক্কার খবর আসার কিছুক্ষণের মধ্যেই ফের ধাক্কা ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রীর দিক থেকে। কঠোর বয়ান দিয়ে মনোহর পর্রীকর বলেন, ‘‘পাকিস্তানে যাওয়া নরকে যাওয়ার সমান।’’ সোমবারও ভারতীয় সেনা পাঁচ সন্ত্রাসবাদীর অনুপ্রবেশ রুখে দিয়েছে বলে পর্রীকর জানান। পাকিস্তান থেকে ওই পাঁচ জন জম্মু-কাশ্মীরে অনুপ্রবেশের চেষ্টা করছিল।

সোমবারই স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাকিস্তানকে তীব্র আক্রমণ করেছিলেন। সেই সুরই বজায় রেখে প্রতিরক্ষা মন্ত্রী মঙ্গলবার বলেছেন, ‘‘পাকিস্তান দীর্ঘ দিন ধরে সন্ত্রাসবাদে উৎসাহ দিয়েছে। এখন মাঝে-মধ্যে তারা নিজেরাই তার শিকার হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন