National News

শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, ফের অশান্ত কাশ্মীর

ফের অশান্ত কাশ্মীর উপত্যকা। শিক্ষামন্ত্রীকে লক্ষ্য করে পাথর ছোড়ার দিন কয়েক পরেই হামলা চলল তাঁর বাড়িতে। পুলিশ জানিয়েছে, সোমবার রাতে জম্মু ও কাশ্মীরের শিক্ষামন্ত্রী নইম আখতারের শ্রীনগরের বাড়িতে দুটো পেট্রোল বোমা ছোড়ে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৬ ১৮:৫৫
Share:

হামলার পর ভেঙেছে কাচ। ইনসেটে, জম্মু ও কাশ্মীরের শিক্ষামন্ত্রী নইম আখতার।

ফের অশান্ত কাশ্মীর উপত্যকা। শিক্ষামন্ত্রীকে লক্ষ্য করে পাথর ছোড়ার দিন কয়েক পরেই হামলা চলল তাঁর বাড়িতে। পুলিশ জানিয়েছে, সোমবার রাতে জম্মু ও কাশ্মীরের শিক্ষামন্ত্রী নইম আখতারের শ্রীনগরের বাড়িতে দুটো পেট্রোল বোমা ছোড়ে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। ঘটনার সময় অবশ্য বাড়িতে ছিলেন না শিক্ষামন্ত্রী বা তাঁর পরিবারের কেউ। গত বছরের মার্চে পিডিপি-বিজেপি সরকার গঠনের পর গুপকর রোডের সরকারি বাসভবনে বসবাস করছিলেন সস্ত্রীক নইম আখতার। পুলিশ সূত্রে খবর, গত কালের ঘটনায় বিশেষ ক্ষয়ক্ষতি না হলেও প্রথম বোমার ঘায়ে ভেঙে গিয়েছে বাড়ির কাচ। তবে দ্বিতীয় বোমাটি ফাটেনি।

Advertisement

গত শনিবারই নই‌ম আখতারের মিছিলে হামলা করেছিল এক দল বিক্ষোভকারী। উত্তর কাশ্মীরের বান্দিপোর জেলা থেকে মিছিল করে ফিরছিল শিক্ষামন্ত্রীর কনভয়। শনিবার এলাকায় বন্‌ধ পালন করছিল তারা। মিছিলের রাস্তায় গাছের ডালপালা ও বড় বড় পাথর ফেলে তা আটকে রেখেছিল বিচ্ছিন্নতাবাদী সমর্থকরা। রাস্তাতেই মন্ত্রীর কনভয় আটকে দেয় বিক্ষোভকারীরা। এর পর শিক্ষামন্ত্রীকে লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করে তারা। অল্পের জন্য গুরুতর আঘাতের হাত থেকে বেঁচে যান তিনি। খবর পেয়ে শিক্ষামন্ত্রীকে ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যায় পুলিশ।

৮ জুলাই হিজবুল কম্যান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর ঘটনার পর থেকেই অশান্ত কাশ্মীর উপত্যকা। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের বিক্ষিপ্ত সংঘর্ষে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ৫১। বিক্ষোভকারী ও পুলিশকর্মী মিলিয়ে আহত হয়েছেন সাড়ে পাঁচ হাজারেরও বেশি মানুষ। কার্ফু ও বিক্ষোভকারীদের ডাকা বন্‌ধের জেরে টানা ২৫ ধরে প্রায় অচল উপত্যকার বিভিন্ন এলাকা। আজাদির দাবিতে এ দিন শ্রীনগরে একটি দেওয়াল লিখন প্রতিযোগিতার আয়োজন করেন হুরিয়ত নেতা সৈয়দ শাহ গিলানি। শ্রীনগরের বাড়িতে গৃহবন্দি থাকলেও বিক্ষোভকারীদের সঙ্গে নিজের এলাকায় দেওয়াল লিখনে সামিল হন তিনি।

Advertisement

আরও পড়ুন

‘বুরহান শহিদ না জঙ্গি সেটাই বড় কথা হল?’ ফতিমার চিঠি মোদীকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন