National News

ওমর, মেহবুবার পর এ বার পিএসএ-তে আটক শাহ ফয়জলও

এ বার আদালতে কোনও শুনানি ছাড়াই ফয়জলকে টানা তিন মাস আটক করে রাখা যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২০ ১১:৪৭
Share:

শাহ ফয়জল। ছবি- পিটিআই।

জম্মু-কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতির পর এ বার প্রাক্তন আইএএস শাহ ফয়জলকেও জননিরাপত্তা আইনে (পাবলিক সেফটি অ্যাক্ট বা পিএসএ) আটক করা হল। সংবিধানের ৩৭০ ধারা বাতিলের প্রতিবাদে সরব হওয়ার জেরে ফয়জলকে আগেই আটক করা হয়েছিল।

Advertisement

পিএসএ বলবৎ হওয়ার ফলে, এ বার আদালতে কোনও শুনানি ছাড়াই ফয়জলকে টানা তিন মাস আটক করে রাখা যাবে। তিন মাস পরেও বার বার তাঁকে বিনা বিচারে আটক রাখার মেয়াদ বাড়ানো সম্ভব হবে। ফয়জল ২০১০ সালে জম্মু-কাশ্মীর থেকে আইএএস পরীক্ষায় প্রথম হয়েছিলেন।

রাজনৈতিক দলে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করায় ৩৭০ ধারা বাতিলের সপ্তাহখানেকের মধ্যেই গত বছরের ১৪ অগস্ট দিল্লি বিমানবন্দরে আটক করা হয় ফয়জলকে। ওই সময় তিনি বিদেশে যাচ্ছিলেন। দিল্লি বিমানবন্দরে আটক করার পর ফয়জলকে নিয়ে যাওয়া হয় শ্রীনগরে। সেখানেই তাঁকে আটক করে রাখা হয়।

Advertisement

আরও পড়ুন- ওমরের আটক নিয়ে প্রশাসনকে নোটিস কোর্টের​

আরও পড়ুন- পুলওয়ামায় কার বেশি লাভ, রাহুল-খোঁচায় খাপ্পা বিজেপি​

ফয়জলের আগে ফারুক, ওমর, মেহবুবা ছাড়াও পিএসএ-তে আটক করা হয় আলি মহম্মদ সাগর, নাইম আখতার, সরতাজ মাদানি ও হিলাল লোনের মতো উপত্যকার বেশ কয়েক জন রাজনীতিককেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন