• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুলওয়ামায় কার বেশি লাভ, রাহুল-খোঁচায় খাপ্পা বিজেপি

rahul
রাহুল গাঁধী। ছবি: পিটিআই।

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা নিয়ে অনেক প্রশ্নেরই উত্তর মেলেনি এখনও। ওই ঘটনার প্রথম বর্ষপূর্তিতে আজ সেই প্রশ্নগুলি নতুন করে সামনে তুলে আনলেন রাহুল গাঁধী। জানতে চাইলেন, ওই হামলায় কার লাভ হয়েছে সবচেয়ে বেশি? রাহুল কারও নাম করেননি। কিন্তু স্বতঃপ্রণোদিত ভাবে এর জবাব দিয়েছেন বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র। তাঁর পাল্টা খোঁচা, ‘‘এমন দিনে কেউ এ কথা বলে! গাঁধী পরিবার কবে লাভ-ক্ষতির বাইরে কিছু ভাবতে পেরেছে!’’

ঠিক এক বছর আগে এই দিনে পুলওয়ামার কাছে আধাসেনার কনভয়ে গাড়ি ভর্তি বিস্ফোরক নিয়ে হামলা চালায় স্থানীয় যুবক আদিল দার। মারা যান ৪০ জনের বেশি সিআরপি জওয়ান। হামলার পরেই জইশ-ই-মহম্মদ আদিলকে তাদের সদস্য বলে দাবি করে। লোকসভা ভোট তখন দোরগোড়ায়। ওই হামলার ‘সময় নির্বাচন’ নিয়ে শুরু থেকেই প্রশ্ন তুলেছিলেন বিরোধীরা। কারণ, ওই হামলা ও তার জেরে পাকিস্তানের বালাকোটে প্রত্যাঘাতের ফলে দেশ জুড়ে জাতীয়তাবাদের ঝড় ওঠে। নরেন্দ্র মোদীর প্রত্যাবর্তন অনেকাংশে সহজ হয়ে যায়। কিন্তু কড়া নিরাপত্তার ছিদ্র গলে হামলাকারী কী ভাবে কনভয় পর্যন্ত পৌঁছল, তা নিয়ে আজও প্রশ্ন রয়ে গিয়েছে বিরোধী ও আমজনতা, এমনকি নিহতদের পরিবারগুলির একাংশের মনে।

রাহুলের তিন প্রশ্ন


• ওই হামলা থেকে কে সবচেয়ে বেশি লাভবান হয়েছে? 
• ওই হামলার তদন্তের রিপোর্টের কী হল? 
• এই হামলা সম্ভব হয়েছে নিরাপত্তায় গাফিলতির জন্য। বিজেপি সরকারের কাকে এর জন্য দায়ী করা হয়েছে? 

দলের আরও তিন


• কী ভাবে ৩৫০ কেজি বিস্ফোরক সংগ্রহ হল?
• হামলা সম্পর্কে আগাম হুঁশিয়ারি পাওয়া সত্ত্বেও কেন তা উপেক্ষা করা হল?
• ধৃত জম্মু-কাশ্মীরের ডিএসপি দেবেন্দ্র সিংহের কী ভূমিকা ছিল? তার সঙ্গে পুলওয়ামায় হামলাকারী জঙ্গিদের কেমন যোগাযোগ ছিল? 

উত্তর না-পাওয়া এমন তিনটি প্রশ্ন আজ ফের উস্কে দেন রাহুল। কংগ্রেসও আরও আরও তিনটি প্রশ্ন তুলেছে এ দিন। এর পাল্টা সরব হন শুধু বিজেপির মুখপাত্র সম্বিত। বলেন, ‘‘ওই হামলায় কে সবচেয়ে বেশি লাভবান হয়েছে— পুলওয়ামায় হামলার মতোই নৃশংস মন্তব্য করেছেন রাহুল।’’ এরই সঙ্গে সম্বিতের প্রশ্ন, ‘‘শ্রীযুক্ত গাঁধী, আপনি কি লাভ-ক্ষতির বাইরে কিছু ভাবতে পারেন? জানি পারেন না। আসলে গাঁধী পরিবার লাভ-ক্ষতি ছাড়া আর কিছু ভাবতে পারে না।’’ বিজেপির দাবি, ওই মন্তব্যের জন্য নিহতদের পরিবারের কাছে ক্ষমা চাইতে হবে রাহুলকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন