হস্টেলের বর্ধিত ফি চালু, প্রতিবাদ জেএনইউয়ে

গত সোমবারই বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, ২০২০ সালের ১ জানুয়ারি থেকেই হস্টেলের নতুন নিয়মনীতি চালু হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২০ ০২:০৫
Share:

হস্টেলের বর্ধিত ভাড়া ও নতুন নিয়মনীতি নিয়ে প্রায় দু’মাস ধরে কর্তৃপক্ষের সঙ্গে সংঘাতে জড়িয়েছে জেএনইউয়ের পড়ুয়ারা। ছবি: রয়টার্স।

চূড়ান্ত বিতর্কের মধ্যেই জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) হস্টেলের বর্ধিত ঘর ভাড়া ও নতুন নিয়ম নীতি চালু হল। যার প্রতিবাদে আজ থেকে সেমেস্টারের রেজিস্ট্রেশন প্রক্রিয়া বয়কট করছে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ।

Advertisement

হস্টেলের বর্ধিত ভাড়া ও নতুন নিয়মনীতি নিয়ে প্রায় দু’মাস ধরে কর্তৃপক্ষের সঙ্গে সংঘাতে জড়িয়েছে জেএনইউয়ের পড়ুয়ারা। কিন্তু গত সোমবারই বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, ২০২০ সালের ১ জানুয়ারি থেকেই হস্টেলের নতুন নিয়মনীতি চালু হচ্ছে। পরিষেবা সংক্রান্ত অন্য বিষয়গুলি ইউজিসি দেখবে। প্রতিবাদ জানিয়ে বিষয়টি ফের খতিয়ে দেখার জন্য উপাচার্যের কাছে দাবি তোলে ছাত্র সংসদ। কিন্তু কর্তৃপক্ষ বিষয়টি পুনর্বিবেচনা না করায় আজ থেকেই সেমেস্টারের রেজিস্ট্রেশন প্রক্রিয়া বয়কট করা শুরু হয়েছে।

ছাত্র সংসদের বক্তব্য, গত ২৩ ডিসেম্বর দিল্লি হাইকোর্ট বলেছিল, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে আলোচনার মাধ্যমে উপাচার্যই বর্তমান সঙ্কট মেটাতে পারেন। কর্তৃপক্ষ দু’টি বৈঠক করার পরে ঘরোয়া ভাবে ফের আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছিল ঠিকই, কিন্তু এর পরে যে ভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তা বিশ্বাসঘাতকতা ছাড়া কিছু নয়। আলোচনার প্রক্রিয়া চলার মধ্যেই কী ভাবে হস্টেল ফি কার্যকর করার বিজ্ঞপ্তি দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলেছে তারা। ছাত্র সংসদের অভিযোগ, এর ফলে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট হয়েছে।

Advertisement

আরও পড়ুন: অসমে বিক্ষোভের আঁচ পর্যটনে, রেলে

জেএনইউয়ে সেমেস্টারের রেজিস্ট্রেশন প্রক্রিয়া আজ থেকে শুরু হয়েছে। চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। যে পড়ুয়ারা পরীক্ষায় বসেননি, তাঁরা পরের সেমেস্টারের জন্য ‘প্রভিশনাল’ রেজিস্ট্রেশন করাতে পারবেন। ‘প্রভিশনাল রেজিস্ট্রেশন’-এর মডেল নিয়েও ক্ষোভ জানিয়েছে ছাত্র সংসদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন