National news

তামিলনাড়ুতে মেয়েদের ৮ গ্রাম করে স্বর্ণমুদ্রা দেবেন আম্মা!

দ্বিতীয় দফার রাজ্য পরিচালনার দায়িত্ব পাওয়ার পর এ বার আরও অকাতরে সোনা বিলির কথা ঘোষণা করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা। তামিলনাড়ুর ১২ হাজার ৫০০ জন কন্যার প্রত্যেককে একটি করে ৮ গ্রাম ওজনের স্বর্ণমুদ্রা বিলি করবেন ‘আম্মা’।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৬ ১৮:৪৪
Share:

—ফাইল চিত্র।

দ্বিতীয় দফার রাজ্য পরিচালনার দায়িত্ব পাওয়ার পর এ বার আরও অকাতরে সোনা বিলির কথা ঘোষণা করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা। তামিলনাড়ুর ১২ হাজার ৫০০ জন কন্যার প্রত্যেককে একটি করে ৮ গ্রাম ওজনের স্বর্ণমুদ্রা বিলি করবেন ‘আম্মা’। যার জন্য সরকারের ভাঁড়ার থেকে ২০৪ কোটি টাকা খরচ করা হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা মেয়েদের ‘বিবাহ সহযোগী’ প্রকল্পে নতুন এই সংযোজনের কথা ঘোষণা করেন। এ দিন রাধাকৃষ্ণ নগরের ৫টি পরিবারের মেয়েদের প্রত্যেকের হাতে ৮ গ্রাম ওজনের একটি করে স্বর্ণমুদ্রা তুলে দিয়ে ওই কর্মসূচীর সূচনা করেন জয়ললিতা।

স্বর্ণমুদ্রা বিলি করা অবশ্য শুরু হয়েছিল ২০১১ সালে। মুখ্যমন্ত্রী হওয়ার পর এই এআইএডিএমকে নেত্রীর হাত ধরেই মেয়েদের বিয়েতে সাহায্য করার এই প্রকল্প চালু হয়েছিল। প্রকল্প অনুযায়ী, তখন কন্যা-পিছু ৪ গ্রাম ওজনের একটি স্বর্ণমুদ্রা এবং নগদ ২৫ হাজার টাকা দেওয়া হত। আর তাঁরা স্নাতক স্তরের গন্ডি পেরোলে তাঁদের নগদ ৫০ হাজার টাকা দেওয়া হত। ২৩ মে’র আগে পর্যন্ত যাঁরা এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করেছিলেন, তাঁরা এখনও ওই সুবিধাগুলি পাবেন। যাতে এখনও পর্যন্ত ১ লক্ষ ৪০ হাজার কন্যা উপকৃত হয়েছেন। আর যাঁরা ২৩ মে’র পরে (জয়ললিতার ফের ক্ষমতাসীন হওয়ার পর) নিজেদের নাম নথিভুক্ত করেছেন, তাঁদের ভাগ্যে জুটবে বাড়তি সোনা! এ বার নগদ টাকার সঙ্গে ৪ গ্রামের পরিবর্তে ৮ গ্রাম ওজনের স্বর্ণমুদ্রা পাবেন কন্যারা।

Advertisement

আরও পড়ুন: স্বাধীনতা যোদ্ধার তকমা বুরহানকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন