JD(U)

আজই এনডিএতে যোগ দিচ্ছে নীতীশের জেডিইউ, পাল্টা সভা শরদের

এ দিন সকালে মুখ্যমন্ত্রীর ১ নম্বর অ্যানে মার্গের বাড়িতে দলের রাষ্ট্রীয় কার্যকরী সমিতির বৈঠকে এনডিএতে যোগদানের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৭ ১৩:২৮
Share:

নীতীশ কুমার।—ফাইল চিত্র।

বৃত্ত সম্পূর্ণ করলেন নীতীশ কুমার।

Advertisement

২০১৩ সালের জুন মাসে ১৭ বছরের সম্পর্ক ছিন্ন করেছিলেন। নরেন্দ্র মোদীর নাম প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করার পরই এনডিএ জোট থেকে বেরিয়ে গিয়েছিলেন নীতীশ কুমার। আর আজ, শনিবার সেই মোদীর প্রধানমন্ত্রী থাকার সময়ই ‘পুরনো বন্ধু’ এনডিএতে ফিরে এলেন নীতীশ। এ দিন সকালে মুখ্যমন্ত্রীর ১ নম্বর অ্যানে মার্গের বাড়িতে দলের রাষ্ট্রীয় কার্যকরী সমিতির বৈঠকে এনডিএতে যোগদানের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: সততার দোকান শিলচরের স্কুলে

Advertisement

তবে, নীতীশের এই ‘ঘরে’ ফেরা নিয়ে নাটক কম হয়নি। পটনায় কংগ্রেস-আরজেডি’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নীতীশ যতই এনডিএ’র দিকে ঝুঁকেছেন, ততই স্পষ্ট হয়েছে দলের ভাঙনের ছবি। ক্রমেই নীতীশের সঙ্গে দূরত্ব বেড়েছে দলের শরদ যাদবের। আর আজ যখন এনডিএতে ফেরার বিষয়টি চূড়ান্ত করলেন নীতীশ, ঠিক সে দিনই আলাদা ভাবে ‘জন আদালত’ ডেকে শরদ যাদব বুঝিয়ে দিয়েছেন বিরোধিতার পথ থেকে তিনি সরছেন না। পটনার এস কে মেমোরিয়াল হলে আজ সন্ধ্যায় এই সভা ডেকেছেন শরদ।

আরও পড়ুন: গোমাংস গুজবে ফের মার, বিহারে জখম ৭

এ দিন এনডিএতে যোগদানের সিদ্ধাম্ত ঘোষণার পরই নীতীশের বাড়ির সামনে বিক্ষোভ দেখান শরদ ঘনিষ্ঠরা। তাতে সামিল হয় লালুপ্রসাদের আরজেডি-ও। মুহূর্তেই বিক্ষোভকারীদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন নীতীশ অনুগামীরা। পরে পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে।

গত শনিবারই নীতীশ কুমারকে এনডিএতে যোগ দিতে আহ্বান জানিয়েছিলেন বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সেই ডাকে সাড়া দিয়ে এক সপ্তাহের মধ্যেই ‘ঘরের ছেলে ঘরে’ ফিরলেন। সূত্রের খবর, শীঘ্রই কেন্দ্রীয় মন্ত্রিসভায় জেডিইউয়ের দু’জন ঠাঁই পেতে চলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন