HD Deve Gowda

‘রেলমন্ত্রীর ইস্তফার দাবি অযৌক্তিক’! বালেশ্বরকাণ্ডে মোদীর পাশে দেবগৌড়া, ফিরছেন বিজেপি জোটে?

২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে কর্নাটকের ২৮টি লোকসভা আসনের মধ্যে মাত্র ১টিতে জিতেছিল জেডিএস। পরাজিত হয়েছিলেন স্বয়ং দেবগৌড়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ২৩:৩০
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া। —ফাইল চিত্র।

২০১৮ কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে তাঁর পুত্র এইচডি কুমারস্বামীর শপথগ্রহণের সময় দেখা গিয়েছিল বিজেপি বিরোধী নেতাদের ‘ঐতিহাসিক সমাবেশ’। রাজনীতির ঘটনাপ্রবাহে এ বার কি প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া বিজেপির সহযোগী হতে চলেছেন? কর্নাটকের সাম্প্রতিক বিধানসভা ভোটে তাঁর দল জেডিএসের ভরাডুবির পর দেবগৌড়া এবং তাঁর পরিবারের সদস্যদের আচরণে এমনই ‘বার্তা’ দেখছেন রাজনৈতিক বিশ্লেষকদের অনেকে।

Advertisement

নতুন সংসদ ভবন উদ্বোধন বয়কট ঘিরে বিতর্কে সম্প্রতি জেডিএস নেতা কুমারস্বামী নিশানা করেছেন কংগ্রেস-সহ বিরোধীদের। বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমারের বিজেপি বিরোধী জোট গড়ার তৎপরতাকেও সন্তর্পণে এড়িয়ে গিয়েছেন দেবগৌড়া এবং তাঁর দলের নেতারা। এই আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দলের তরফে ইতিমধ্যেই ২০২৪ সালের লোকসভা ভোটে সমঝোতার জন্য জেডিএসকে ‘বার্তা’ পাঠানো হয়েছে বলে দলের একটি সূত্র জানাচ্ছে। প্রসঙ্গত, ২০০৬ সালে বিজেপির সঙ্গে ভোট পরবর্তী জোট গড়ে কর্নাটকের মুখ্যমন্ত্রী হয়েছিলেন কুমারস্বামী।

২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে কর্নাটকের ২৮টি লোকসভা আসনের মধ্যে মাত্র ১টিতে জিতেছিল জেডিএস। পরাজিত হয়েছিলেন স্বয়ং দেবগৌড়া। সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে সে রাজ্যের ২২৪টি কেন্দ্রের মধ্যে মাত্র ১৯টি আসন জিতে অস্তিত্ব সঙ্কটে পড়ে গিয়েছে দেবগৌড়া-কুমারস্বামীর দল। জেডিএসের ইতিহাসে এটাই সবচেয়ে খারাপ ফল। এই পরিস্থিতিতে দলের অস্তিত্ব টিকিয়ে রাখতে প্রাক্তন সহযোগী বিজেপির সঙ্গে আবার জোট বাঁধার সম্ভাবনা তৈরি হয়েছে বলে রাজনৈতিক সূত্রের খবর। বালেশ্বরে রেল দুর্ঘটনার পরে বিরোধীদের তরফে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের ইস্তফা দাবি করা হলেও তাৎপর্যপূর্ণ ভাবে বুধবার সেই দাবির বিরোধিতা করেছেন দেবগৌড়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন