Rahul Gandhi

ছাত্ররা ‘পরীক্ষা পে চর্চা’ চাইছেন, মোদী করলেন ‘খিলোনে পে চর্চা’, কটাক্ষ রাহুলের

রবিবার মাসিক ‘মন কি বাত’ অনুষ্ঠানে ব্ক্তৃতা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২০ ১৭:৪৩
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ রাহুল গাঁধীর। —ফাইল চিত্র

বিশ্বের খেলনার বাজারে কার্যত একচেটিয়া দাপট চিনের। কিন্তু ভারত কার্যত উল্লেখ করার মতো জায়গাতেও নেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ দিন খেলনার বাজারে দেশীয় উদ্যোগপতিদের আরও বেশি অংশ নেওয়ার আহ্বান জানাতেই পাল্টা কটাক্ষ ছুড়ে দিলেন রাহুল গাঁধী। প্রাক্তন কংগ্রেস সভাপতির সরস খোঁচা, ছাত্ররা ‘পরীক্ষা পে চর্চা’ চাইছেন। আর প্রধানমন্ত্রী করলেন ‘খিলোনে পে চর্চা’।

Advertisement

করোনাভাইরাস সংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যেও ১ সেপ্টেম্বর ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) এবং জয়েন্ট এন্ট্রান্স এগজাম (জি)পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কিন্তু এই পরিস্থিতির মধ্যে পরীক্ষা নেওয়ার বিরুদ্ধে তীব্র সমালোচনা হয়েছে ছাত্র থেকে শিক্ষক-শিক্ষাবিদ নানা মহলে। রাজনৈতিক ভাবে প্রতিবাদের পাশাপাশি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলি। এর মধ্যেই রবিবার মাসিক ‘মন কি বাত’ অনুষ্ঠানে ব্ক্তৃতা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তাঁর সেই বক্তব্যে পড়ুয়াদের এই উদ্বেগের বিষয়টি এক বারও উল্লেখ করেননি। কিন্তু বিশ্বের খেলনার বাজারে ভারতীয়দের আরও বেশি অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন।

মোদীর সেই বক্তব্যকেই খোঁচা দিয়ে রাহুলের টুইট, ‘‘নিট-জি পরীক্ষার্থীরা প্রধানমন্ত্রীর কাছে ‘পরীক্ষা পে চর্চা’ চাইছেন। কিন্তু প্রধানমন্ত্রী করলেন ‘খিলোনে পে চর্চা’। ২০১৪ সালের লোকসভা ভোটের প্রচারে নরেন্দ্র মোদী তথা বিজেপির অন্যতম কর্মসূচি ছিল ‘চায়ে পে চর্চা’।

Advertisement

নিট-জি নিয়ে শুক্রবারও কেন্দ্রকে তীব্র আক্রমণ করেছিলেন রাহুল গাঁধী। টুইটারে ভিডিয়ো বার্তায় তিনি বলেছিলেন, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সরকারের ব্যর্থতার জন্য নিট-জি পরীক্ষার্থীদের নিরাপত্তা বিঘ্নিত হতে দেওয়া ঠিক নয়। ছাত্রদের দেশের ভবিষ্যৎ বলে আখ্যা দিয়ে বলেছিলেন, তাঁদের আর অতিরিক্ত দুর্দশার মধ্যে ফেলবেন না।

আরও পড়ুন: ‘বিজেপি থেকে পদত্যাগ তো করিনি, কিন্তু...’

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত, মৃত্যুর নিরিখে বিশ্বে তৃতীয় ভারত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন