Supreme Court of India

Supreme Court: বিচারপতিদের নিরাপত্তা শুধু রাজ্যের হাতে নয়, কেন্দ্রকেও দেখতে হবে: সুপ্রিম কোর্ট

গত ২৮ জুলাই ঝাড়খণ্ডের জেলা আদালতের বিচারপতি উত্তম আনন্দকে অটো চাপা দিয়ে খুন করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১২:৪২
Share:

ফাইল ছবি।

শুধু রাজ্যের উপর বিচারপতিদের নিরাপত্তার দায় ছাড়লে হবে না। তাঁদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। ঝাড়খণ্ডের বিচারপতি খুনের মামলায় মঙ্গলবার কেন্দ্রকে এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

গত ২৮ জুলাই ঝাড়খণ্ডের জেলা আদালতের বিচারপতি উত্তম আনন্দকে অটো চাপা দিয়ে খুন করা হয়। সেই ঘটনায় সরব গোটা দেশ। বিচারপতি থেকে আইনজীবী মহল এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে। বিচরপতিদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। যে মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে।

মঙ্গলবার সেই মামলার শুনানি ছিল। তখনই আদালত নির্দেশ দেয়, বিচাপতিদের নিরাপত্তার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্যের উপর ছেড়ে দিলে হবে না। কেন্দ্রকেও বিচাপতিদের নিরাপত্তা নিয়ে ভাবনাচিন্তা করতে হবে।

Advertisement

প্রতি দিনের মতোই প্রাতর্ভ্রমণে বেরিয়েছিলেন বিচারপতি উত্তম আনন্দ। তখনই রাস্তায় অটো চাপা দিয়ে খুন করা হয়। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল দুর্ঘটনাতে মৃত্যু হয়েছে বিচারপতির। কিন্তু পরে সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা যায় রাস্তার ধার দিয়ে হেঁটে যাওয়া বিচরপতিকে চাপা দিচ্ছে অটো।

ধানবাদের বহু মাফিয়ার মামলার শুনানি হচ্ছিল বিচারপতি আনন্দের এজলাসে। সম্প্রতি দুই গ্যাংস্টারের জামিনও বাতিল করে দিয়েছিলেন। এক বিধায়ক ঘনিষ্ঠের বিরুদ্ধেও খুনের মামলার শুনানি চলছিল তাঁরই এজলাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন