Justice Arun Mishra

শিবজির কৃপায় শেষ রায়দানও হল: অরুণ মিশ্র

ছ’বছরেরও বেশি সময়  সুপ্রিম কোর্টের বিচারপতি পদে ছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২০ ০৪:৪৬
Share:

অরুণ মিশ্র

কর্মজীবনের শেষ দিকে তাঁর নেতৃত্বাধীন বেঞ্চে আইনজীবী প্রশান্ত ভূষণের শাস্তির রায় নিয়ে বিতর্ক হয়েছে অনেক। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের দেওয়া বিদায় সংবর্ধনাতেও যাচ্ছেন না। আজ মধ্যপ্রদেশের উজ্জ্বয়িনীর এক শিবমন্দির সংক্রান্ত মামলায় রায় দিয়ে শীর্ষ আদালতের বিচারপতি পদে ইনিংস শেষ করলেন সেই বিচারপতি অরুণ মিশ্র। বললেন, ‘শিবজির কৃপায় আমায় শেষ রায়দানও সম্পন্ন হল।’’

Advertisement

ছ’বছরেরও বেশি সময় সুপ্রিম কোর্টের বিচারপতি পদে ছিলেন তিনি। এই ছ’বছরে নানা গুরুত্বপূর্ণ মামলার রায় দিয়েছে তাঁর বেঞ্চ। তার মধ্যে অন্যতম তফসিলি জাতি ও জনজাতি সংক্রান্ত আইন সংশোধন।

অরুণ মিশ্রের বেঞ্চের শেষতম মামলাটি ছিল উজ্জ্বয়িনীর প্রাচীন মহাকালেশ্বর মন্দির সংক্রান্ত। শিবের এই মন্দিরের জ্যোতির্লিঙ্গের সংরক্ষণ নিয়ে রায় দেন বিচারপতি মিশ্র। তারও আগে সকালে টেলিকম সংস্থার বকেয়া আয় নিয়ে একটি মামলার রায় দেন তিনি। মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি এইচ জি মিশ্রের ছেলে বিচারপতি মিশ্র ২০১৪ সালের জুলাইয়ে কলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে যোগ দেন।

Advertisement

করোনা-সঙ্কটের কারণে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছিলেন বিদায়ী এই বিচারপতি। তিনি লিখেছিলেন, ‘‘কোভিড-১৯ অতিমারির কারণে বিশ্বজুড়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার জন্য আমার বিবেক কোনও বিদায়ের অনুষ্ঠানে যোগ দিতে সায় দিচ্ছে না।’’ তবে পরিস্থিতির উন্নতি হলে তিনি বারের সদস্যদের সঙ্গে দেখা করে সম্মান জানিয়ে আসবেন বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন