CS Karnan

অবশেষে গ্রেফতার অবসরপ্রাপ্ত বিচারপতি সিএস কারনান

কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিএস কারনানকে গ্রেফতার করল রাজ্যপুলিশের বিশেষ দল। সুপ্রিম কোর্টের নির্দেশে মঙ্গলবার কোয়েম্বাটুর থেকে তাঁকে গ্রেফতার করা হয়।

Advertisement
শেষ আপডেট: ২০ জুন ২০১৭ ২০:২৯
Share:

কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিএস কারনান। —ফাইল চিত্র।

আদালত অবমাননার অভিযোগে কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিএস কারনানকে গ্রেফতার করল রাজ্যপুলিশের বিশেষ দল। সুপ্রিম কোর্টের নির্দেশে মঙ্গলবার কোয়েমবত্তূর থেকে তাঁকে গ্রেফতার করা হয়। জানা গিয়েছে, বুধবার সকালে তাঁকে কলকাতায় আনা হবে। রাখা হবে প্রেসিডেন্সি জেলে।

Advertisement

এ বছরের গোড়ায় মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি থাকাকালীন ২০ জন বিচারপতির নাম ঘোষণা করে কারনান দাবি করেন, এঁরা সকলেই দুর্নীতিগ্রস্ত, এঁদের বিরুদ্ধে তদন্ত করা হোক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও এ বিষয়ে চিঠি দিয়ে জানান তিনি। এর পরই তাঁকে মাদ্রাজ হাইকোর্ট থেকে বদলি করা হয় কলকাতা হাইকোর্টে। গত ৮ মে কলকাতা হাইকোর্টের বিচারপতি থাকাকালীন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহর-সহ ৮ বিচারপতিকে ৫ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেন তিনি। তবে সেই নির্দেশ খারিজ করে ৯ মে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করে কারনানকে ৬ মাসের জেলহাজতের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এর পর থেকেই ‘বেপাত্তা’ ছিলেন কারনান। এর মধ্যেই তিনি তাঁর বিরুদ্ধে দেওয়া রায়কে শীর্ষ আদালতে চ্যালেঞ্জ করে আবেদন জানান। রায় ফিরিয়ে নেওয়ার দাবিও তোলেন। দীর্ঘদিন ‘বেপাত্তা’ থাকার পর অবশেষে এ দিন গ্রেফতার হলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন