National News

সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন দীপক মিশ্র

আগামী ২৭ অগস্ট প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেবেন খেহর। এরপরেই দায়িত্ব নেবেন বিচারপতি মিশ্র। এরপর থেকে আগামী ১৩ মাস অর্থাৎ ২ অক্টোবর ২০১৮ পর্যন্ত শীর্ষ আদালতের প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন ৬৩ বছরের এই বিচারপতি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৭ ১০:০১
Share:

জগদীশ সিংহ খেহরের পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে চলেছেন দীপক মিশ্র। আগামী ২৭ অগস্ট প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেবেন খেহর। এরপরেই দায়িত্ব নেবেন বিচারপতি মিশ্র। এরপর থেকে আগামী ১৩ মাস অর্থাৎ ২ অক্টোবর ২০১৮ পর্যন্ত শীর্ষ আদালতের প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন ৬৩ বছরের এই বিচারপতি।

Advertisement

আরও পড়ুন: ১২ ঘণ্টার নাটকের শেষে ফটোফিনিশে জয় আহমেদ পটেলের

দীর্ঘ দিন দিল্লি হাইকোর্টের শীর্ষ পদ সামলেছেন বিচারপতি মিশ্র। নির্ভয়া-কাণ্ডের রায় দিয়েছিলেন তিনি। এরপর ২০১১ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হন। ২০১৩ সালে মুম্বই হামলার অন্যতম চক্রী ইয়াকুব মেননের ঐতিহাসিক মৃত্যুদণ্ডের আদেশও দিয়েছিলেন তিনিই। ১৯৯৩ সালের সেই ভয়াবহ মুম্বই হামলায় মৃত্যু হয়েছিল ২৫৭ জনের। ইয়াকুবের প্রাণ ভিক্ষার আর্জি খারিজ করে বিচারপতি মিশ্র বলেছিলেন, ‘‘মৃত্যুদণ্ডের উপর স্থগিতাদেশ জারি করা হাস্যকর অনুকরণ ছাড়া আর কিছুই নয়।’’

Advertisement

আরও পড়ুন: ইডি-তে আপাতত যাচ্ছেন না ববিও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন