Jyotiraditya Scindia

‘আপনি ঠাট্টার পাত্র হয়ে গিয়েছেন’, আদানি প্রসঙ্গে রাহুলকে তিন প্রশ্নে বিঁধলেন শিণ্ডে

রাহুলের নিশানায় শিণ্ডে একা নন, ছিলেন এমন কিছু বিজেপি নেতা, যাঁরা কংগ্রেস থেকে বিজেপিতে গিয়েছেন, কিংবা কংগ্রেসের হাত ছেড়ে দিয়েছেন। ওই নেতারাও রাহুলকে পাল্টা বিঁধেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১০:০৭
Share:

রাহুল গান্ধীর অভিযোগের পাল্টা দিলেন জ্যোতিরাদিত্য শিণ্ডে। ফাইল ছবি।

আদানির সংস্থায় বেনামি অর্থ কার? বিজেপির কয়েক জন নেতার উদ্দেশে এই প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি তথা অপসারিত সাংসদ রাহুল গান্ধী। তাঁর শনিবারের সেই টুইটের জবাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য শিণ্ডে। তাঁর বক্তব্য, রাহুল আসলে নিজেকে ঠাট্টার পাত্রে পরিণত করেছেন।

Advertisement

শনিবারের টুইটে রাহুলের নিশানায় শিণ্ডে একা নন, ছিলেন এমন কিছু বিজেপি নেতা, যাঁরা কংগ্রেস থেকে বিজেপিতে গিয়েছেন, কিংবা যাঁরা কংগ্রেসের হাত ছেড়ে দিয়েছেন। শিণ্ডে ছাড়া গুলাম নবি আজাদ, অনিল অ্যান্টনি, হিমন্ত বিশ্বশর্মা এবং কিরণ কুমার রেড্ডিকে নিশানা করেছিলেন রাহুল। সরাসরি নাম না করলেও আদানির নামের সঙ্গে জুড়ে দিয়েছিলেন পদ্মের এই নেতাদের নাম।

শিণ্ডে পাল্টা টুইট করে রাহুলের উদ্দেশে তিনটি প্রশ্ন ছুড়ে দিয়েছেন। তিনি জিজ্ঞাসা করেছেন, ‘‘পিছিয়ে পড়া সম্প্রদায়ের প্রতি অসম্মানজনক মন্তব্যের জন্য আপনি কেন ক্ষমা চাইছেন না? উল্টে আপনি বলছেন, আপনি সাভারকর নন, তাই ক্ষমা চাইবেন না!’’

Advertisement

মোদী পদবি নিয়ে মন্তব্যের জেরে গুজরাতের আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন রাহুল। তাঁকে সাংসদ পদও খোয়াতে হয়েছে। কিন্তু কংগ্রেস নেতা বার বার বলেছেন, তিনি সাভারকর নন। তিনি গান্ধী। আর গান্ধী কারও কাছে ক্ষমা চায় না।

শিণ্ডের দ্বিতীয় প্রশ্ন, ‘‘কংগ্রেস তো সবসময় আদালতের দিকেই আঙুল তুলেছে। এখন কেন সেই আদালত এবং বিচারব্যবস্থার উপরেই আপনি নিজের স্বার্থে চাপ সৃষ্টি করছেন?’’

এ ছাড়া বিজেপি নেতা রাহুলের উদ্দেশে আরও একটি প্রশ্ন করেন। তিনি টুইটে লেখেন, ‘‘আপনার জন্য কেন আইন আলাদা হবে? আপনি কি নিজেকে দেশের প্রথম শ্রেণির নাগরিক বলে মনে করেন?’’ রাহুল এই তিন প্রশ্নের গুরুত্বও বোঝেন না বলে কটাক্ষ করেছেন শিণ্ডে।

শনিবারের টুইটে রাহুল আর যে সমস্ত নেতাকে নিশানা করেছিলেন, তাঁরাও চুপ করে থাকেননি। হিমন্ত কংগ্রেস নেতার বিরুদ্ধে মানহানির মামলা করার হুমকি দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন