হার্ভার্ডের দুর্লভ সম্মান পেলেন কৈলাস সত্যার্থী

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী কৈলাস সত্যার্থীকে এ বার বিশেষ সম্মান জানাল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। শিশু অধিকার রক্ষা ও শিশু শ্রমিক প্রথা অবলোপের জন্য তাঁর লড়াইয়ের কথা মাথায় রেখে কৈলাসকে দেওয়া হল এ বছরের ‘হার্ভার্ড হিউম্যানিটারিয়ান পুরস্কার’।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০১৫ ১৩:৩২
Share:

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী কৈলাস সত্যার্থীকে এ বার বিশেষ সম্মান জানাল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

Advertisement

শিশু অধিকার রক্ষা ও শিশু শ্রমিক প্রথা অবলোপের জন্য তাঁর লড়াইয়ের কথা মাথায় রেখে কৈলাসকে দেওয়া হল এ বছরের ‘হার্ভার্ড হিউম্যানিটারিয়ান পুরস্কার’। কৈলাসই প্রথম ভারতীয়, যিনি এই সম্মান পেলেন।

এর আগে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দেওয়া এই দুর্লভ সম্মান পেয়েছিলেন সিনিয়র মার্টিন লুথার কিং এবং রাষ্ট্রপুঞ্জের চার মহাসচিব কোফি আন্নান, বুত্রোস বুত্রোস ঘালি, জেভিয়ার পেরেজ দ্য কুয়েলার ও বান কি-মুনের মতো বিশিষ্ট জনেরা।

Advertisement

গত কাল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ওই পুরস্কার গ্রহণ করে কৈলাস বলেন, ‘‘আমেরিকার মতো উন্নত দেশগুলিতেও জোর করে শিশুদের শ্রমিক বানানো হচ্ছে। তাদের অনৈতিক ভাবে কায়িক শ্রম করানো হচ্ছে। তাদের নামানো হচ্ছে যৌন ব্যবসায়। এমনকী, শিশু পাচারের ঘটনাও ঘটছে মার্কিন মুলুকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন