Madhya Pradesh

মধ্যপ্রদেশের নদী ট্রাস্টের চেয়ারম্যানের দায়িত্ব পেলেন কম্পিউটার বাবা

গত বছর হিন্দু ধর্মগুরুদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন করা নিয়ে বিজেপি সরকারের তীব্র নিন্দা করেছিল কংগ্রেস দল। কিন্তু সেই নিয়ে এখন কোনও পক্ষই আর কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১২ মার্চ ২০১৯ ১৮:৩৯
Share:

দায়িত্বে আবার কম্পিউটার বাবা। ছবি: টুইটার

মধ্যপ্রদেশের নবনির্বাচিত কংগ্রেস সরকার সাধু নামদেব ত্যাগী ওরফে কম্পিউটার বাবাকে রাজ্যের নদী সংক্রান্ত অছি পরিষদের (রিভার ট্রাস্ট) চেয়ারম্যান নিযুক্ত করল। এর আগে পূর্বতন বিজেপি সরকারের আমলেও তিনি রীতিমতো রাজ্যের মন্ত্রীর সম্মান পেয়ে এসেছেন। ২০১৮-এর এপ্রিলে এই দায়িত্ব পেয়েই তিনি বেশ কিছু চুক্তি বাতিল করে দেন। সেই চুক্তিতে নর্মদা নদীর সংরক্ষণ এবং সুরক্ষা বিষয়ক বেশ কিছু প্রকল্প লিপিবদ্ধ ছিল বলে জানা গিয়েছে। যদিও দায়িত্ব পাওয়ার কিছু মাস পরেই তিনি পদত্যাগ করেন। এমনকি, নির্বাচনের আগে বিজেপির বিপক্ষে প্রচার করতেও দেখা গিয়েছে তাঁকে।

Advertisement

হেলিকপ্টার আর ল্যাপটপ ব্যবহার করবার জন্য নামদেব জনপ্রিয় 'কম্পিউটার বাবা' নামে। লোকে বলে, কম্পিউটার বাবার মাথাও নাকি কম্পিউটারের মতোই চলে। তুখোড় তাঁর স্মৃতিশক্তিও।

দায়িত্ব পেয়েই এই মুহূর্তে নর্মদা নদীর সংরক্ষণ বিষয়ক বেশ কিছু নিয়মবিধি তৈরি করা হবে বলে জানিয়েছেন কম্পিউটার বাবা। পরে সেগুলি ধীরে ধীরে কার্যকর করা হবে বলে আশ্বস্ত করেছেন তিনি। সংবাদ মাধ্যমে কম্পিউটার বাবা জানিয়েছেন, নর্মদা নদীকে ঘিরে ঘটে চলা বেআইনি কার্যকলাপ রুখতেই কমল নাথ সরকার তাঁকে এই নতুন দায়িত্ব দিয়েছে এবং তিনি সব দিক বিবেচনা করেই এই দায়িত্ব গ্রহণ করেছেন।

Advertisement

নর্মদা ও রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ নদীগুলি থেকে বেআইনি বালি খাদানের বাড়বাড়ন্ত রোখাই এই মুহূর্তে তাঁর প্রাথমিক লক্ষ্য বলে জানিয়েছেন নামদেব। যদিও গত বছর হিন্দু ধর্মগুরুদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন করা নিয়ে বিজেপি সরকারের তীব্র নিন্দা করেছিল কংগ্রেস দল। কিন্তু সেই নিয়ে এখন কোনও পক্ষই আর কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

আরও পড়ুন: এ বারের লড়াই স্বাধীনতা সংগ্রামের চেয়ে কম নয়, বললেন প্রিয়ঙ্কা গাঁধী

আরও পড়ুন: টাক মাথা ঢাকতে হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করানোর দু’দিনের মধ্যেই মৃত্যু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন