Binayak Damodar Savarkar

Savarkar: সাভারকারের ছবি নিয়ে উত্তাল শিবমোগ্গা, সংঘর্ষ থামাতে নিষিদ্ধ জমায়েত, জারি ১৪৪ ধারা

সাভারকারের পোস্টার নিয়ে অগ্নিগর্ভ কর্নাটকের শিবমোগ্গা। দুই গোষ্ঠীর সংঘর্ষের জেরে আহত এক। জারি হয়েছে ১৪৪ ধারা।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ২১:৫১
Share:

সংঘর্ষ থামাতে জমায়েত নিষিদ্ধ করে জারি হয় ১৪৪ ধারা। — ছবি টুইটার থেকে।

বিনায়ক দামোদর সাভারকারের পোস্টার নিয়ে উত্তাল কর্নাটকের শিবমোগ্গা। দুই গোষ্ঠীর সংঘর্ষ চরমে ওঠে। তার জেরে এক ব্যক্তিকে কোপানো হয়। সংঘর্ষ থামাতে জমায়েত নিষিদ্ধ করে জারি হয় ১৪৪ ধারা।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শিবমোগ্গায় সাভারকারের পোস্টার লাগিয়েছিল একটি দল। সেই পোস্টার ছিঁড়ে অন্য একটি দল টিপু সুলতানের পোস্টার লাগায়। সেই নিয়েই শুরু সংঘর্ষ। পুলিশ এসে পোস্টার বাজেয়াপ্ত করে। বদলে জাতীয় পতাকা লাগিয়ে দেয়। বিক্ষোভ থামাতে লাঠি চালায়।

পুলিশ আধিকারিক লক্ষ্মী প্রসাদ বলেন, ‘‘আমরা ১৪৪ ধারা জারি করেছি। লাঠি চালিয়ে বিক্ষোভকারী জনতাদের হঠিয়ে দিয়েছি। এক ব্যক্তিকে কোপানো হয়েছে, সেটি এই একই কারণে কি না খতিয়ে দেখা হচ্ছে।’’ আহত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁর শারীরিক অবস্থা এখন স্থিতিশীল।

Advertisement

ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য টিপু সুলতানকে স্বাধীনতা সংগ্রামী হিসেবে শ্রদ্ধা করেন কর্নাটকের মানুষ। কিন্তু রাজ্যে ক্ষমতায় এসে শাসকদল বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ দাবি করে, টিপু সুলতান জোর করে হিন্দু ও খ্রিস্টানদের ধর্মান্তরণ করতেন। সেই নিয়ে বিতর্ক তৈরি হয়। এ বার সাভারকারের ছবি সরিয়ে টিপুর ছবি লাগাতেই অগ্নিগর্ভ পরিস্থিতি। প্রসঙ্গত, রবিবার কর্নাটকের বিজেপি সরকার একটি বিজ্ঞাপনে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পরিবর্তে সাভারকারের ছবি ব্যবহার করেছে। তাতে বিতর্ক আরও মাথাচাড়া দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন