CAA

‘কাগজ দেখানো’ নিয়ে কটাক্ষে বিতর্ক

দিল্লিতে বিধানসভা নির্বাচনের দিনে কর্নাটক বিজেপির এই টুইটটা এনপিআর নিয়ে বিতর্কটা নতুন করে উস্কে দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০ ০৫:৩১
Share:

এই ছবিই পোস্ট করা হয়েছে। ছবি: কর্নাটক বিজেপির টুইটার থেকে নেওয়া।

ভোটের লাইনে দাঁড়ানো মুসলিম মহিলাদের ভিডিয়ো-সহ বিজেপির কর্নাটক শাখা শনিবার টুইটারে লিখেছে, ‘‘কাগজ নেহি দিখায়েঙ্গে হম!!! কাগজপত্র সামলে রাখুন। এনপিআরের সময়ে আবার সেগুলো দেখাতে হবে। #দিল্লিপোলস২০২০।’’ এ দিন সম্ভবত দিল্লির কোনও ভোটের লাইনে তোলা ওই ভিডিয়োর নেপথ্যে শোনা যাচ্ছে, মুসলিম মহিলাদের সচিত্র ভোটার পরিচয়পত্রগুলি হাতে তুলে ধরতে বলছে কেউ। সিএএ (সংশোধিত নাগরিকত্ব আইন), এনআরসি (জাতীয় নাগরিক পঞ্জি) ও এনপিআর (জাতীয় জনসংখ্যা পঞ্জি)-এর বিরোধিতায় জনপ্রিয় হয়ে ওঠা স্লোগানকে কটাক্ষ করে বিজেপির এমন টুইটকে কেউ বলেছেন, মহিলাদের উদ্দেশে কদর্য আক্রমণ। কারও মতে, এ দিন ফের মুসলিমদের দেশছাড়া করার হুমকি দিয়েছে বিজেপি। আগে যদিও কেন্দ্রীয় সরকারই আশ্বাস দিয়েছিল, জাতীয় জনসংখ্যা পঞ্জি বা এনপিআরের জন্য তথ্য সংগ্রহের সময়ে নাগরিকদের কোনও কাগজপত্রের তথ্যপ্রমাণ দেখাতে হবে না।

Advertisement

এই সেই ভিডিয়ো।

দিল্লিতে বিধানসভা নির্বাচনের দিনে কর্নাটক বিজেপির এই টুইট এনপিআর নিয়ে বিতর্কটা নতুন করে খুঁচিয়ে তুলেছে। একই সঙ্গে এনপিআর নিয়ে কেন্দ্রীয় সরকারের যা অবস্থান তার উল্টো পথেই হাঁটছে বিজেপির কর্নাটক শাখার ওই টুইটটি। গত ১ জানুয়ারি একাধিক টুইটের মাধ্যমে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দেয়, এনপিআর-এর জন্য কাউকেই কোনও নথি জমা দিতে হবে না। তার পরেও কীভাবে কর্নাটক বিজেপি কটাক্ষের সুরে ওই ভিডিয়ো বার্তা দিল সেই প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ, কেরল-সহ কয়েকটি রাজ্য এনপিআরের কাজ স্থগিত রেখেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন