Karnataka to scrap Anti-Conversion Law

বোম্মাই সরকারের ধর্মান্তরণ বিরোধী বিল বাতিল করছে কর্নাটক সরকার, মন্ত্রিসভার সবুজ সঙ্কেত

কর্নাটকে বিরোধী পক্ষে থাকাকালীনও কংগ্রেস এই বিলকে জনবিরোধী, অমানবিক, অসাংবিধানিক, গরিব বিরোধী এবং দানবিক বলে আখ্যা দিয়ে বিরোধিতা করেছিল। ক্ষমতায় এসে তা বাতিল করল কংগ্রেস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:০৪
Share:

কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। — ফাইল ছবি।

পূর্ববর্তী বিজেপি সরকারের আনা ধর্মান্তরণ বিরোধী বিল বাতিল করতে চলেছে কর্নাটকের সিদ্দারামাইয়ার নেতৃত্বাধীন কংগ্রেস সরকার। গত বছরই এই বিলটি আনা হয়েছিল। বৃহস্পতিবার ক্যাবিনেট বৈঠকে এই বিল খারিজ করার ব্যাপারে মন্ত্রিসভা সবুজ সঙ্কেত দেয় বলে জানিয়েছেন রাজ্যের আইন এবং পরিষদীয় মন্ত্রী এইচকে পাটিল।

Advertisement

গত বছর কর্নাটক বিধানসভার শীতকালীন অধিবেশনে এই বিলটি পেশ করেছিলেন রাজ্যের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী আরাগা জননেন্দ্র। সে সময় বোম্মাই সরকারের তরফ থেকে বলা হয়েছিল, এই বিলটির উদ্দেশ্য হল, জোর করে, ভুল বুঝিয়ে, লোভ দেখিয়ে, প্রতারণা বা বিয়ের ফাঁদ পেতে ধর্মান্তরণ ঠেকানো। কিন্তু সেই সময় থেকেই কংগ্রেস এই বিলের তীব্র বিরোধিতা করেছিল। সিদ্দারামাইয়ার যুক্তি ছিল, এই বিল আসলে জনবিরোধী, অমানবিক, অসাংবিধানিক, গরিব বিরোধী এবং দানবিক। তাই এই বিলটি প্রত্যাহার করে নেওয়া উচিত বোম্মাই সরকারের। জেডিএসও এই বিলের বিরোধিতায় সরব হয়েছিল।

এই বিলে সাধারণ ভাবে ধর্মান্তরণের ক্ষেত্রে ৩ থেকে ৫ বছরের কারাদণ্ড এবং ২৫ হাজার টাকা জরিমানার সংস্থান ছিল। বিশেষ ক্ষেত্রে অর্থাৎ, অপ্রাপ্তবয়স্ক, মহিলা, তফসিলি জাতি, তফসিলি জনজাতির ক্ষেত্রে এই ধরনের অপরাধ সংগঠিত হলে দোষীকে ৩ থেকে ১০ বছরের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা করার কথা ছিল।

Advertisement

কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে যে, স্কুলের ইতিহাস বই থেকে আরএসএসের অন্যতম প্রতিষ্ঠাতা কেবি হেডগেওয়ারের উপর অধ্যায় সরিয়ে দেওয়া হবে। গত বছর এই অধ্যায় ইতিহাস বইয়ে অন্তর্ভুক্ত করেছিল কর্নাটকের বিজেপি সরকার। এর পাশাপাশি স্কুলের সিলেবাসে যে সমস্ত বদল এনেছিল বিজেপি সরকার, তাকে আবার আগের অবস্থায় ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে সিদ্দারামাইয়ার নেতৃত্বাধীন মন্ত্রিসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন