National News

দলিত বলেই মুখ্যমন্ত্রীর গদি পাননি, বিস্ফোরক কর্নাটকের উপমুখ্যমন্ত্রী

রবিবার দেবনাগরী শহরে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জি পরমেশ্বর। সেখানে ভাষণ দিতে উঠে এ ধরনের দাবি করেন তিনি। উপমুখ্যমন্ত্রীর এহেন বিস্ফোরক মন্তব্যে স্বাভাবিক ভাবেই রাজ্য রাজনীতিতে সাড়া পড়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:২৩
Share:

কর্নাটকের উপমুখ্যমন্ত্রী জি পরমেশ্বরের বিস্ফোরক মন্তব্যে রাজ্য রাজনীতিতে সাড়া পড়ে গিয়েছে। ছবি: সংগৃহীত।

ফের বিতর্কের ঝড় কর্নাটকের জোট সরকারের অন্দরে। সৌজন্যে, রাজ্যের উপমুখ্যমন্ত্রী জি পরমেশ্বর। তাঁর দাবি, দলিত সম্প্রদায়ভুক্ত বলেই তিন তিন বার কর্নাটকের মুখ্যমন্ত্রীর কুর্সি পাননি তিনি। এতেই শেষ নয়, পরমেশ্বরের অভিযোগ, দলিত নেতাদের উত্থানে বার বার বাধার সৃষ্টি করছেন কংগ্রেসেরই কয়েক জন নেতা। তবে এ অভিযোগ অস্বীকার করেছে রাজ্য কংগ্রেস নেতৃত্ব।

Advertisement

রবিবার দেবনাগরী শহরে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জি পরমেশ্বর। সেখানে ভাষণ দিতে উঠে এ ধরনের দাবি করেন তিনি। উপমুখ্যমন্ত্রীর এহেন বিস্ফোরক মন্তব্যে স্বাভাবিক ভাবেই রাজ্য রাজনীতিতে সাড়া পড়ে গিয়েছে।

পরমেশ্বরের মতে, মুখ্যমন্ত্রী বাছাইয়ের ক্ষেত্রেও জাতিগত বৈষম্য নজরে আসে। সে কারণেই যোগ্য হওয়া সত্ত্বেও অতীতে একাধিক বার বহু দলিত নেতা মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসতে পারেননি। তাঁর কথায়, “পি কে বসলিঙ্গাপ্পা এবং কে এইচ রঙ্গনাথ মুখ্যমন্ত্রীর পদ পাননি। মল্লিকার্জুন খাড়্গেও এ রাজ্যের মুখ্যমন্ত্রী হতে পারেননি। আমি নিজে তিন তিন বার এই পদে বসার সুযোগ পাইনি। অনেকে টানাপড়েনের পর কোনও ভাবে আমাকে উপমুখ্যমন্ত্রী করা হয়েছে।”

Advertisement

আরও পড়ুন: আরও একটা বড়সড় হামলার ছক কষছিল জইশ! ধৃত দুই জঙ্গিকে জেরা করে মিলল বিস্ফোরক তথ্য

পরমেশ্বরের এই মন্তব্যের পর অস্বস্তি কাটাতে তড়িঘড়ি আসরে নেমেছেন দলের শীর্ষ কংগ্রেস নেতারা। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এ অভিযোগ অস্বীকার করে পাল্টা দাবি করেছেন, দলিত সম্প্রদায়ের জন্য সব থেকে বেশি কাজ করেছে কংগ্রেস। তাঁর কথায়, “আমি জানি না কোন পরিপ্রেক্ষিতে এ কথা বলেছেন পরমেশ্বর। আমি এ বিষয়ে ওঁকে জিজ্ঞাসা করব। তবে কংগ্রেসই সেই দল যারা সমাজের দলিত সম্প্রদায়ভুক্ত এবং অবহেলিত মানুষদের খেয়াল রাখে।”

আরও পড়ুন: খবর থাকা সত্ত্বেও জওয়ানদের মৃত্যুর মুখে ঠেললেন, রাজনীতি করবেন বলে? আক্রমণাত্মক মমতা

পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কংগ্রেস প্রচেষ্টা শুরু করে দিলেও এ সুযোগে তাদের বিঁধতে ছাড়েনি বিজেপি। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজেপি-র বি এস ইয়েদুরাপ্পার দাবি, “কংগ্রেসের উপর অত্যন্ত অসন্তুষ্ট দলিতেরা। এ রাজ্যে তাঁরা প্রতারিত।”

কর্নাটকে জোট সরকারের অন্দরে বিতর্ক অবশ্য নতুন নয়। পরমেশ্বরই শুধু নন, এর আগেও কংগ্রেস এবং জেডি(এস) জোট সরকারের অন্দরে দোলাচল দেখা দিয়েছে। গত মাসেই মুখ্যমন্ত্রী তথা জেডি(এস) নেতা কুমারস্বামী পদত্যাগের হুমকি দিয়েছিলেন। তাঁর দাবি ছিল, কংগ্রেসের কয়েক জন নেতা নিজের সীমা অতিক্রম করছেন। কংগ্রেস নেতাদের সঙ্গে দলীয় নেতাদের মতপার্থক্য রয়েছে তা-ও স্পষ্ট করেছেন জেডি (এস) সভাপতি তথা কুমারস্বামীর বাবা দেবগৌড়া। তিনি বলেছিলেন, “ছ’মাস হয়েছে কুমারস্বামী মুখ্যমন্ত্রী হয়েছেন। এই ক’মাসেই অনেক কিছু ঘটে গিয়েছে। এখনও পর্যন্ত এ নিয়ে আমি মুখ খুলছি না। তবে এখন আর চুপ করে থাকব না।”

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন