CAA

সিএএ বিরোধী নাটকের দায়ে রাষ্ট্রদ্রোহ মামলা! বিজেপির সিদ্ধান্তে ‘না’ কর্নাটক হাই কোর্টের

২০২০ সালে তৎকালীন বিজেপি শাসিত কর্নাটকের বিদরের একটি স্কুলে সিএএ-বিরোধী নাটক মঞ্চস্থ করায় চার-পাঁচ দিন ধরে চরম পুলিশি হেনস্থার শিকার হয়েছিল সেখানকার খুদে পড়ুয়ারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৭:২৬
Share:

প্রতীকী ছবি।

সমালোচনা এড়াতে বাক্‌স্বাধীনতা, বা সংবাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারে না সরকার, সুপ্রিম কোর্টের পর এ বার ফের মনে করাতে হল কর্নাটক হাই কোর্টকে। সেই সঙ্গে স্পষ্ট ভাষায় আদালত জনিয়ে দিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অবমাননার অভিযোগ কখনও রাষ্ট্রদ্রোহ হতে পারে না।

Advertisement

কর্নাটকের পূর্ববর্তী বিজেপি সরকারের জমনায় ২০২০ সালে বিদর জেলা আদালত বিজেপি নেতা নীলেশ রক্ষালার আবেদনে সাড়া দিয়ে মোদী-অবমাননায় অভিযুক্তদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে এফআইআর দায়েরের যে নির্দেশ দিয়েছিল তা সরাসরি খারিজ করে দিয়েছে কর্নাটক হাই কোর্ট। একটি স্কুলের পড়ুয়াদের মঞ্চস্থ করা নাটকের জেরে মোদী অবমাননার অভিযোগে দায়ের হয়েছিল রাষ্ট্রদ্রোহের মামলা।

২০২০ সালে তৎকালীন বিজেপি শাসিত কর্নাটকের বিদরের একটি স্কুলে সিএএ-বিরোধী নাটক মঞ্চস্থ করায় চার-পাঁচ দিন ধরে চরম পুলিশি হেনস্থার শিকার হয় সেখানকার খুদে পড়ুয়ারা। স্কুলটির প্রধানশিক্ষিকা এবং এক খুদে পড়ুয়ার মাকে গ্রেফতার করে পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করে চার-পাঁচ দিন লাগাতার স্কুলের খুদে পড়ুয়াদের জেরা করে পুলিশ।

Advertisement

এফআইআর-এ অভিযোগ করা হয়, পড়ুয়াদের ‘শিখিয়ে-পড়িয়ে’ এই নাটকে প্রধানমন্ত্রী মোদীকে অবমাননা করার পাশাপাশি, এনআরসি-সিএএ নিয়ে অপপ্রচার করা হয়েছে। বিষয়টি রাষ্ট্রদ্রোহ সেই যুক্তি আদালত খারিজ করেছে। প্রসঙ্গত, গত এপ্রিলে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলিকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ স্পষ্ট জানিয়েছিল, সরকারের সমালোচনা রাষ্ট্রদ্রোহ হতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন