National news

কর্নাটক: বোপাইয়াই স্পিকার, সুপ্রিম নির্দেশে বিকেলের আস্থাভোট সরাসরি সম্প্রচার

রাজ্যপাল বাজুবাই বালা প্রবীণতর বিধায়কদের বদলে বোপাইয়াকে প্রোটেম স্পিকার মনোনীত করায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস। এ ছাড়া অতীতে বিজেপি সরকার টিকিয়ে রাখতে বোপাইয়ার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগও রয়েছে।

Advertisement
শেষ আপডেট: ১৯ মে ২০১৮ ১২:২৭
Share:

সিদ্দারামাইয়া ও ইয়েদুরাপ্পা।

আজকের আস্থাভোটে কে জি বোপাইয়াই থাকবেন কর্নাটক বিধানসভার প্রোটেম স্পিকার। রাজ্যপাল যে সিদ্ধান্ত নিয়েছেন সেটাই বহাল থাকবে, এবং এ ব্যাপারে তারা হস্তক্ষেপ করতে চায় না বলে শনিবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি আদালত এটাও জানিয়েছে, বিকেল ৪টেয় যে আস্থা ভোট হবে বৈদ্যুতিন মাধ্যমে তার সরাসরি সম্প্রচার করতে হবে।

Advertisement

রাজ্যপাল বজুবাই বালা প্রবীণতর বিধায়কদের বদলে বোপাইয়াকে প্রোটেম স্পিকার মনোনীত করায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস। এ ছাড়া অতীতে বিজেপি সরকার টিকিয়ে রাখতে বোপাইয়ার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগও রয়েছে।

কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণের দু’দিনের মাথাতেই ইয়েদুরাপ্পাকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের পরীক্ষায় নামতে হচ্ছে। রাজ্যপাল বজুভাই বালা তাঁকে যে ১৫ দিন সময় দিয়েছিলেন, শুক্রবার তা খারিজ করে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, শনিবার বিকেল ৪টে-য় বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষা হবে। ইয়েদুরাপ্পাকে শপথগ্রহণে ডাক ও তাঁকে ১৫ দিনের সময় দিয়ে রাজ্যপাল বৈধ কাজ করেছিলেন কি না, তার বিচার হবে ১০ সপ্তাহ পরে।

Advertisement

আরও পড়ুন: কর্নাটক-রায় সুপ্রিম কোর্টের, আজ ৪টেয় হেস্তনেস্ত

আরও পড়ুন: ‘শুধু আমাদের সঙ্গে আসুন, ১০০ গুণ ধনী করে দেব’

সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সময়সীমা হঠাৎ ২৪ ঘণ্টায় নেমে আসায় বেকায়দায় পড়েছে বিজেপি। ইয়েদুরাপ্পার অবশ্য দাবি, ‘‘আমি আত্মবিশ্বাসী যে আমার পক্ষেই সংখ্যাগরিষ্ঠের সমর্থন থাকবে।’’ বিজেপি ১০৪টি আসন জিতলেও ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ বিজেপি নেত্রী শোভা কারান্ডলাজে-র দাবি, ‘‘১২০ জনের বেশি বিধায়কের সমর্থন আমাদের পক্ষে।’’

আর এখানেই বিজেপির বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ তুলছে কংগ্রেস। রাহুল গাঁধী বলেন, ‘‘রাজ্যপাল যে অসাংবিধানিক কাজ করেছিলেন, আমাদের সেই দাবিকেই সমর্থন জানিয়েছে সুপ্রিম কোর্ট। আইনত বাধা পেয়ে ওরা এ বার অর্থ এবং পেশিশক্তি কাজে লাগাবে।’’

সুপ্রিম কোর্টে বিজেপি এ দিন ভোটাভুটি পিছনোর মরিয়া চেষ্টা চালায়। ইয়েদুরাপ্পা তথা বিজেপির হয়ে আইনজীবী মুকুল রোহতগি দাবি তোলেন, সোমবার ভোটাভুটি হোক। আস্থাভোটে গোপন ব্যালটের দাবি তোলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। দু’টি দাবিই নাকচ করে সুপ্রিম কোর্ট বলেছে, প্রোটেম স্পিকার ঠিক করবেন কী ভাবে ভোটাভুটি হবে। আস্থাভোটের আগে ইয়েদুরাপ্পা অ্যাংলো-ইন্ডিয়ান সম্প্রদায়ের কাউকে মনোনীত করতে পারবেন না। রাজ্য পুলিশের ডিজি-কে বিধানসভার নিরাপত্তা নিশ্চিত করতে হবে। মুখ্যমন্ত্রী আপাতত কোনও নীতিগত সিদ্ধান্ত নিতে পারবেন না। বিচারপতি সিক্রির সরস মন্তব্য, ‘‘এমনিতেও উনি এখন গুরুত্বপূর্ণ নীতিগত সিদ্ধান্তের সময় পাবেন না। অন্যান্য ব্যাপারে ব্যস্ত থাকবেন।’’

বুধবার গভীর রাতের শুনানির শেষে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, ইয়েদুরাপ্পা যে চিঠিতে রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবি জানিয়েছিলেন, তা আদালতে পেশ করতে হবে। রোহতগি আজ সেই চিঠি পড়ে শোনান। চিঠিতে ইয়েদুরাপ্পা লিখেছিলেন, বিজেপি একক বৃহত্তম দল হিসেবে জিতে এসেছে। বিজেপির সঙ্গে অন্যদের সমর্থনও রয়েছে। তারাই স্থায়ী সরকার দিতে পারবে।

কংগ্রেসের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি চিঠির বয়ান নিয়ে প্রশ্ন তোলেন। ইয়েদুরাপ্পার আইনজীবী রোহতগি বলেন, ‘‘শাসক দলের সংখ্যা আমাদের থেকে অনেক কম। ভোটের আগে কোনও জোট ছিল না। এখন অশুভ আঁতাত হয়েছে।’’ কর্নাটক সরকারের হয়ে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেটার অভিযোগ, রাজ্যপাল কংগ্রেসের থেকে ৭৮ জনের সই করা কোনও চিঠি পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন