Karti Chidambaram

৬ মার্চ পর্যন্ত সিবিআই হেফাজত কার্তির

বুধবারই আর্থিক নয়ছয়ের অভিযোগে গ্রেফতার করা হয় কার্তিকে। তার পর আদালতে তোলা হলে এক দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছিল আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০১৮ ২০:০৪
Share:

কার্তি চিদম্বরম। ফাইল চিত্র।

প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের ছেলে তথা কংগ্রেস নেতা কার্তি চিদম্বরমকে আরও পাঁচ দিন অর্থাৎ ৬ মার্চ পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দিল আদালত। বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট।

Advertisement

বুধবারই আর্থিক নয়ছয়ের অভিযোগে গ্রেফতার করা হয় কার্তিকে। তার পর আদালতে তোলা হলে এক দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছিল আদালত। সেই মতো এ দিন ফের আদালতে তোলা হয় কার্তিকে। তখনই ৬ মার্চ পর্যন্ত হেফাজতের নির্দেশ দেয় আদালত।

বেশ কয়েক মাস ধরে কার্তির বিরুদ্ধে আর্থিক দুর্নীতি ও বিদেশি মুদ্রা আইন ভাঙার অভিযোগের তদন্ত করছে সিবিআই। গত মাসে তাঁর একাধিক বাড়ি ও অফিসে তল্লাশি চালায় সিবিআই। অভিযোগ, বাবা অর্থমন্ত্রী থাকাকালীন আইএনএক্স মিডিয়ার মালিক পিটার ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়কে বিদেশি বিনিয়োগের প্রশ্নে বেআইনি সুবিধা পাইয়ে দিয়ে সাড়ে তিন কোটি টাকা ঘুষ নিয়েছিলেন কার্তি।

Advertisement

আরও পড়ুন: নিশানায় চিদম্বরম, ধৃত ছেলে

এ ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের সর্বোচ্চ সীমা লঙ্ঘনের অভিযোগ আনে সিবিআই। অভিযোগ করা হয়, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে ছাড়পত্রের ক্ষেত্রে অর্থ মন্ত্রক ওই সংস্থাকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছিল। প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম অবশ্য প্রথম থেকেই বিষয়টিকে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার প্রচেষ্টা বলে মোদী সরকারকে আক্রমণ করেছেন। কার্তি গ্রেফতারের পর সেই রাজনৈতিক প্রতিহিংসার তত্ত্বই সামনে এনেছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন