National News

ভালবাসার জোরেই কাশ্মীরিদের মন জিততে হবে: নরেন্দ্র মোদী

গুলির জোরে নয়, কাশ্মীরের সমস্যা মেটাতে ভালবাসার আশ্রয় নিতে হবে বলে জানান তিনি। পাশাপাশি, উপত্যকায় সন্ত্রাসবাদকে বরদাস্ত করা হবে না বলেও কড়া বার্তা দেন প্রধানমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৭ ১২:৩৮
Share:

দেশের ৭১তম স্বাধীনতা দিবসে নয়াদিল্লির লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এএফপি।

কাশ্মীরের যুবসম্প্রদায়কে মূলস্রোতে ফিরে আসার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুলির জোরে নয়, কাশ্মীরের সমস্যা মেটাতে ভালবাসার আশ্রয় নিতে হবে বলে জানান তিনি। পাশাপাশি, উপত্যকায় সন্ত্রাসবাদকে বরদাস্ত করা হবে না বলেও কড়া বার্তা দেন প্রধানমন্ত্রী।

Advertisement

দেশের ৭১তম স্বাধীনতা দিবসে মঙ্গলবার সকালে নয়াদিল্লির লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন তাঁর ঘণ্টাখানেকের ভাষণে কাশ্মীর সমস্যার পাশাপাশি গোরক্ষকদের তাণ্ডব থেকে শুরু করে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার গুরুত্বের উপর জোর দেন তিনি। কাশ্মীর প্রসঙ্গে মোদী বলেন, “গুলি বা গালিতে নয়, কাশ্মীর ইস্যুর সমাধান হবে কেবলমাত্র ভালবাসার জোরে।”

আরও পড়ুন

Advertisement

এক হননকালের মধ্যে বাস করছি যেন

সমস্ত কাশ্মীরিদের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে আলোচনার মাধ্যমে উপত্যকায় শান্তি ফেরানোর বার্তা দিলেও সন্ত্রাসবাদকে কড়া হাতে দমন করতে চায় কেন্ত্রীয় সরকার। প্রধানমন্ত্রী বলেন, “সন্ত্রাসবাদের প্রসঙ্গে নরম মনোভাব দেখানোর প্রশ্নই নেই।” বিচ্ছিন্নতাবাদ নয়, কাশ্মীরি যুবসমাজকে গণতন্ত্রের ভাষায় কথা বলতে হবে হলেও জানান তিনি। এ নিয়ে নরেন্দ্র মোদীর মন্তব্য, “আমি এর আগেও বার বার বলেছি, আজও বলছি, কাশ্মীরি তরুণরা মূলস্রোতে ফিরে আসুন। গণতন্ত্রে আপনাদের প্রত্যেকের কথা বলার অধিকার রয়েছে।”

আরও পড়ুন

দেখুন স্বাধীনতার প্রথম সকালের সেই দুর্লভ মুহূর্তগুলো

এর পাশাপাশি তিনি জানান, ভূস্বর্গের হৃত গৌরব পুনরুদ্ধারে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। এবং এই লক্ষ্যে এ রাজ্যের উন্নয়নের জন্য জোর দেবে কেন্দ্র। প্রধানমন্ত্রী জানিয়েছেন, কাশ্মীরি যুবসমাজকে শিক্ষিত করে কর্মসংস্থান বাড়াতে হবে। এ ভাবেই তাঁদের মূলস্রোতে ফেরাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন