Shah Faesal

কাশ্মীরের মানুষই ঠিক করে দেবেন আমার রাজনৈতিক গন্তব্য: শাহ ফয়জল

বুধবারই সোশ্যাল মিডিয়ায় নিজের পদত্যাগ করার সিদ্ধান্ত জানানোর পাশাপাশি শাহ ফয়জল জানিয়ে দিয়েছিলেন, শুক্রবার সাংবাদিক বৈঠক করে জানাবেন নিজের ভবিষ্যৎ কর্মপন্থা।

Advertisement
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯ ২১:৩৮
Share:

তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ ঠিক করে দেবেন কাশ্মীরিরাই বললেন শাহ ফয়জল।—ফাইল চিত্র।

সিভিল সার্ভিস থেকে পদত্যাগ করার কথা ঘোষণা করে বুধবারসারা দেশে আলোড়ন ফেলে দিয়েছিলেন জম্মু-কাশ্মীর থেকে আইএএস পরীক্ষায় শীর্ষ স্থানাধিকারী শাহ ফয়জল। রাজনীতিতে যোগ দেওয়ার কথা সরাসরি না জানালেও পদত্যাগের বিবৃতিতে আগাগোড়া রাজনৈতিক বক্তব্য রেখেছিলেনকাশ্মীরের এই ইয়ুথ আইকন। বৃহস্পতিবার অবশ্য শাহ ফয়জল স্পষ্ট ভাষায় জানালেন, তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ ঠিক করে দেবেন কাশ্মীরিরাই। এ জন্য ফেসবুক, টুইটারের বাইরে বেরিয়ে শ্রীনগরের রাস্তায় দাঁড়িয়ে সাধারণ মানুষের সঙ্গেআলোচনার আহ্বান জানালেন ফয়জল।

Advertisement

বুধবারই সোশ্যাল মিডিয়ায় নিজের পদত্যাগ করার সিদ্ধান্ত জানানোর পাশাপাশি শাহ ফয়জল জানিয়ে দিয়েছিলেন, শুক্রবার সাংবাদিক বৈঠক করে জানাবেন নিজের ভবিষ্যৎ কর্মপন্থা। সেইবিবৃতিতে ফয়জল লিখেছিলেন, ‘কাশ্মীরের সাধারণ মানুষদের হত্যা করার প্রতিবাদে, কেন্দ্রের তরফে কোনও সদর্থক আলোচনার উদ্যোগ না থাকার প্রতিবাদে, হিন্দুত্ববাদী শক্তির হাতে ভারতের ২০ কোটি মানুষের দ্বিতীয় শ্রেণির নাগরিক হয়ে ওঠার প্রতিবাদে, মূল ভারতীয় ভূখণ্ডে উগ্র জাতীয়তাবোধের নামে বাড়তে থাকা ঘৃণা এবং অসহিষ্ণুতার প্রতিবাদে আমি সিভিল সার্ভিস থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।’

ফয়জলের এই বিবৃতি ঘিরেআলোড়ন তৈরি হয়েছে সারা দেশ জুড়ে। পুরো ঘটনায় পৃথিবীর সামনে ক্ষতিগ্রস্ত হচ্ছে ভারতের ভাবমূর্তি, এই মন্তব্য করেছিলেন কংগ্রেস নেতা পি চিদম্বরম। ফয়জলের ফেসবুক পেজেও শেয়ার, কমেন্ট আর লাইকের পরিমাণ ছিল চোখে পড়ার মতো। এর পরই বৃহস্পতিবার ফের ফেসবুকে মুখ খুললেন ফয়জল। যদিও এ বার ফেসবুক, টুইটার থেকে বেরিয়ে কাশ্মীরের সাধারণ মানুষের সঙ্গে শ্রীনগরের রাস্তায় দেখা করার আহ্বান দিলেন তিনি। ফেসবুকে তিনি লিখলেন, ‘আমার উপর দিয়ে গালাগালির ঝড় বয়ে যাচ্ছে। হাজার হাজার মানুষ হাজার রকম ভাবে আমার পদত্যাগের সিদ্ধান্তে প্রতিক্রিয়া দিয়েছেন। এটা প্রত্যাশিতই ছিল। চাকরি ছাড়ার পর কী করব, সেই সিদ্ধান্ত এখন নেবেন কাশ্মীরিরাই। সেটা কীভাবে করা যায়, তা নিয়ে আমি কিছুটা ভেবেছি। আমি সোশ্যাল মিডিয়া থেকে বেরিয়ে সত্যিকারের মানুষের সঙ্গে মিশতে চাই। শ্রীনগরের রাস্তায় এসে আপনারা সরাসরি আমাকে পরামর্শ দিন। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাদের পরামর্শ নিতে চাই আমি।’

Advertisement

আরও পড়ুন: নিজেদের তৈরি করা হিংসাতেই ভুগছেন কাশ্মীরিরা, মন্তব্য সেনাপ্রধান বিপিন রাওয়াতের

শুক্রবার শ্রীনগরের রাস্তায় দেখা করার আহ্বান দিলেও কিছুক্ষণ পরেই অবশ্য তা বাতিল করে দিয়েছেন এমবিবিএস ডিগ্রিধারী ফয়জল। শ্রীনগরে আবহাওয়ার পূর্বাভাস খারাপ হওয়ার কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।

নিজের ফেসবুক পোস্টে কাশ্মীরের যুবকদের মতামতের বিষয়টিকে অবশ্য অগ্রাধিকার দিয়েছেন ফয়জল। বুধবারউপত্যকার বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছিল, ন্যাশনাল কনফারেন্সে যোগ দিতে পারেন ফয়জল। আগ বাড়িয়ে তাঁকে অভিনন্দনও জানিয়েছিলেন ন্যাশনাল কনফারেন্স নেতা এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। এমনও শোনা যাচ্ছিল, বারামুলা কেন্দ্র থেকে ন্যাশনাল কনফারেন্সের হয়ে ভোটে দাঁড়াতে পারেন ফয়জল। বৃহস্পতিবার অবশ্য নিজের রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার ভার কাশ্মীরের যুবকদের উপর ছে়ড়ে দিয়ে কিছুটা অন্য বার্তা দিলেন ফয়জল, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ‘হিন্দুত্ববাদীদের চাপে দেশের ২০ কোটি মুসলিম কার্যত দ্বিতীয় শ্রেণির নাগরিক’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন