পুলিশ হেফাজতে খুন কাশ্মীরি শিক্ষক, অভিযোগ পরিবারের 

এক সময়ে একটি স্কুলের প্রিন্সিপাল ছিলেন অবন্তীপোরার বাসিন্দা রিজ়ওয়ান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ২০ মার্চ ২০১৯ ০৪:২৬
Share:

রিজ়ওয়ান আসাদ পণ্ডিত

কাশ্মীরে পুলিশ হেফাজতে মৃত্যু হয়েছে এক স্কুল শিক্ষকের। পুলওয়ামায় জঙ্গি হামলায় জড়িত সন্দেহে রিজ়ওয়ান আসাদ পণ্ডিত নামে ওই শিক্ষককে পুলিশ গ্রেফতার করেছিল। পুলিশ জানায়, গত কাল রাতে রিজ়ওয়ানের মৃত্যু হয়। পরিবারের অভিযোগ, ‘খুন’ হয়েছে রিজ়ওয়ান। ওই মৃত্যুর ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্ত শুরু হয়েছে। ঘটনায় কেন্দ্রকে কাঠগড়ায় তুলেছেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা।

Advertisement

এক সময়ে একটি স্কুলের প্রিন্সিপাল ছিলেন অবন্তীপোরার বাসিন্দা রিজ়ওয়ান। কয়েক বছর তিনি গৃহশিক্ষকতা করতেন। তাঁর পরিবারের তরফে জানানো হয়েছে, পুলওয়ামা হামলায় জড়িত সন্দেহে গ্রেফতার করা হয় ওই শিক্ষককে। তাঁর ভাই জ়ুলকারনাইন আসাদ বলেন, ‘‘মিথ্যে অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। ওর সঙ্গে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর যোগাযোগ ছিল না। পুলিশ হেফাজতে ঠান্ডা মাথায় খুন করা হয়েছে।’’ তিনি জানিয়েছেন, দিনদুয়েক আগে রাতে বাড়ি ঘিরে ফেলে পুলিশ। পরিবারের সকলকে নিয়ে যাওয়া হয় স্থানীয় থানায়। রেহাই দেওয়া হয়নি মহিলাদেরও। একটি ঘরে সকলকে সারা রাত আটকে রাখে পুলিশ। পর দিন ছেড়ে দিলেও রিজওয়ানকে মুক্তি দেওয়া হয়নি বলে জানিয়েছেন জুলকারনাইন। তাঁর কথায়, ‘‘একাধিকবার ভাইয়ের খবর নিতে গিয়েছিলাম। পুলিশ জানায়, রিজ়ওয়ানকে শ্রীনগরে স্পেশ্যাল অপারেশন গ্রুপের হেফাজতে রাখা হয়েছে।’’

মৃতের পরিবার জানিয়েছে, আজ সকালে তাদের জানানো হয় বছর আঠাশের রিজ়ওয়ানের মৃত্যু হয়েছে। পরিবারের সদস্যেরা শ্রীনগর থেকে মৃতদেহ নিয়ে আসতে অস্বীকার করেছেন। রিজ়ওয়ানের আর এক ভাই মুদাস্সির আসাদ বলেন, ‘‘ওরা বাড়ি থেকে গ্রেফতার করে নিয়ে গেল, রিজ়ওয়ানকেই বাড়িতেই ফিরিয়ে দিয়ে যেতে হবে।’’ গত সেপ্টেম্বর জন নিরাপত্তা আইনে রিজ়ওয়ানকে গ্রেফতার করেছিল পুলিশ। গত নভেম্বরে আদালত তাঁকে মুক্তি দিলেও পুলিশ বিনা কারণে ১৫-২০ দিন আটকে রেখেছিল বলে অভিযোগ।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

শিক্ষকের মৃত্যুর ঘটনায় কেন্দ্রকে নিশানা করে মেহবুবার টুইট, ‘‘এই দমনপীড়ন উপত্যকার যুবকদের বিপথগামী করছে।’’ টুইটারে ওমর লিখেছেন, ‘‘ওই যুবকের মৃত্যুর জন্য যাঁরা দায়ী, তাঁদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন