টেররিজম না ট্যুরিজম, পথ বাছো কাশ্মীর: প্রধানমন্ত্রী

কাশ্মীরি যুবকদের ছোড়া যে পাথরের মোকাবিলায় গত কয়েক বছর ধরে লাগাতার নাস্তানাবুদ হচ্ছে দেশের নিরাপত্তা বাহিনী। উন্নয়নের বার্তা দিতে সেই পাথরকেই এ দিন পাল্টা অস্ত্র করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

সাবির ইবন ইউসুফ

শ্রীনগর শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৭ ০৪:১৯
Share:

বার্তা: জম্মু-কাশ্মীরের চেনানিতে নতুন সুড়ঙ্গ উদ্বোধনের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাশ্মীরিদের উদ্দেশে রবিবার তিনি বলেছেন, নাশকতা নয়, পাথরকে উন্নয়নের অস্ত্রও করা যায়। ছবি: পিটিআই

কাশ্মীরি যুবকদের ছোড়া যে পাথরের মোকাবিলায় গত কয়েক বছর ধরে লাগাতার নাস্তানাবুদ হচ্ছে দেশের নিরাপত্তা বাহিনী। উন্নয়নের বার্তা দিতে সেই পাথরকেই এ দিন পাল্টা অস্ত্র করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

দেশের দীর্ঘতম সুড়ঙ্গের উদ্বোধন করতে আজ জম্মু-কাশ্মীরে ঝটিকা সফরে এসেছিলেন প্রধানমন্ত্রী। উধমপুরে সেই অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে মোদী বলেন, ‘‘এক দিকে বিপথে চালিত কিছু যুবক হাতে পাথর তুলে নিয়েছে। অন্য দিকে, কিছু কর্মঠ কাশ্মীরি যুবক সেই পাথর কেটেই সুড়ঙ্গ বানিয়ে রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার রাস্তা তৈরি করছে।’’ সেই সঙ্গেই সন্ত্রাসবাদের বিরুদ্ধেও বার্তা দিয়েছেন তিনি। কাশ্মীরি যুবকদের উদ্দেশে এ দিন মোদী বলেন, ‘‘তোমাদের সামনে দু’টো রাস্তা খোলা রয়েছে। একটা সন্ত্রাসবাদের (টেররিজম), অন্যটা পর্যটনের (ট্যুরিজম)। গত চল্লিশ বছরে সন্ত্রাসবাদের জেরে শুধু রক্তপাত আর মৃত্যুই দেখেছে এই উপত্যকা। এই চল্লিশ বছরে পর্যটনের প্রসার হলে আজ কাশ্মীরের পায়ের তলায় থাকত গোটা দুনিয়া।’’ রবিবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, রাজ্যপাল এন এন ভোরা এবং কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী।

ন’কিলোমিটারেরও বেশি লম্বা চেনানি-নাশরি সুড়ঙ্গের উদ্বোধনের পরে জিপে করে সেটির খানিকটা অংশ ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। গোটা এশিয়ায় সড়ক পথে এত দীর্ঘ সুড়ঙ্গ আর নেই। আন্তর্জাতিক মানের এই সুড়ঙ্গটি তৈরি করতে খরচ লেগেছে আড়াই হাজার কোটি টাকা। এর ফলে জম্মু থেকে শ্রীনগরের দূরত্ব এক লাফে কমে যাবে প্রায় দু’ঘণ্টা। গডকড়ী একে ‘প্রযুক্তির বিস্ময়’ বলে মন্তব্য করে টুইট করেন। কংগ্রেসের নেতারা মনে করিয়েছেন, এই সুড়ঙ্গের কাজ ইউপিও আমলেরই। তাঁদের মতে, মোদী কেবল ফিতে কেটেই বাহবা কুড়োচ্ছেন!

Advertisement

আরও পড়ুন: মুলায়মের পর এ বার সরব শিবপাল, ফের মেঘ ঘনাচ্ছে সপা-য়

জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি কিন্তু আজ ধন্যবাদ জানিয়েছেন মোদী সরকারকেই। গত জুলাই মাসে হিজবুল কম্যান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে চলা অশান্তিতে কেন্দ্র যে ভাবে পাশে দাঁড়িয়েছিল সেটা মনে করিয়ে তিনি বলেন, ‘‘পরিস্থিতি এখন অনেকটাই ভাল।’’ এই নতুন সুড়ঙ্গ গোটা ভারতের সঙ্গে রাজ্যের দূরত্ব কমাবে বলেও মন্তব্য করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন