আপাতত ইস্তফাতেই জোট বাঁচল কাশ্মীরে

এক দিকে ধর্ষকদের প্রধানমন্ত্রী মোদীর কড়া বার্তা আর অন্য দিকে সরকার পড়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হওয়ায় দলের চাপে শেষ পর্যন্ত ইস্তফা দেন দুই বিজেপি মন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮ ০৪:১২
Share:

বিচার চেয়ে: কাঠুয়ায় নির্যাতিতার শাস্তির দাবিতে বিক্ষোভ কাশ্মীরি পড়ুয়াদের। শনিবার। শ্রীনগরে। ছবি: পিটিআই।

দুই মন্ত্রীর ইস্তফাতেই আপাতত রক্ষা পেল জম্মু-কাশ্মীরের পিডিপি-বিজেপি জোট সরকার। কাঠুয়ার গণধর্ষণ ও খুনের ঘটনায় অভিযুক্তদের পক্ষে বিজেপির দুই মন্ত্রী সওয়াল করার পরেই তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছিল পিডিপি শিবিরে। মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জানিয়েছিলেন, জনতার দাবি মেনে তাঁর ঘনিষ্ঠ হাসিব ড্রাবুকে যখন তিনি মন্ত্রিসভা থেকে ছেঁটে ফেলতে পেরেছিলেন, তখন ওই মন্ত্রীদের ইস্তফা দিতে বাধ্য করতে হবে বিজেপি নেতৃত্বকে।

Advertisement

সূত্রের খবর, তা না হলে সরকার ভেঙে দেওয়ার হুমকিও দেন তিনি। এক দিকে ধর্ষকদের প্রধানমন্ত্রী মোদীর কড়া বার্তা আর অন্য দিকে সরকার পড়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হওয়ায় দলের চাপে শেষ পর্যন্ত ইস্তফা দেন দুই বিজেপি মন্ত্রী।

মেহবুবার ক্ষোভ দূর করতে আজ সকালে শ্রীনগর উড়ে যান বিজেপি নেতা রাম মাধব। তিনি বলেন, ‘‘জোট সরকার পড়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই। বিজেপির কোনও নেতা তদন্ত প্রভাবিত করার চেষ্টা করেনি।’’ এর পরে জম্মু এসে বিজেপি নেতাদের সঙ্গেও বৈঠক করেন রাম মাধব। সূত্রের খবর, বৈঠকে বিজেপি মন্ত্রীদের প্রকাশ্যে সরব হয়ে জোট সরকারকে বিব্রত করার চেয়ে মন্ত্রিসভার বৈঠক মুখ খোলার জন্য পরামর্শ দেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ১১ বছরের দেহে ৮০টা ক্ষতচিহ্ন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন