কেরলে কেলেঙ্কারি, চাপে কারাট শিবির  

মহার্ঘ গাড়ি কেনার জন্য তাদের কাছ থেকে বিনয় ঋণ নিয়েছিলেন বলে দুবাইয়ের ওই সংস্থার দাবি। তার পরে বকেয়া না মিটিয়ে তিনি দুবাইয়ের পাট চুকিয়ে চলে আসেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৮ ০১:৫৮
Share:

ফাইল চিত্র।

সদ্যসমাপ্ত কেন্দ্রীয় কমিটির বৈঠকে ভোটাভুটি ঘিরে সিপিএম যখন আড়াআড়ি দুই শিবিরে বিভক্ত, সেই সময়েই কেরলের রাজনীতিতে চাঞ্চল্য তৈরি হল দলের রাজ্য সম্পাদকের ছেলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগকে ঘিরে। কেরল সিপিএমের রাজ্য সম্পাদক কোডিয়ারি বালকৃষ্ণনের দুই ছেলে বিনয় ও বিনীশ বাবার ছত্রচ্ছায়ায় ব্যবসায় যথেচ্ছ বেনিয়ম করেন বলে অভিযোগ বহু দিনের। এ বার বিনয় কোডিয়ারির বিরুদ্ধে ১৩ কোটি টাকা আর্থিক প্রতারণার অভিযোগ পুলিশের কাছে দায়ের করেছে দুবাইয়ের একটি সংস্থা। ঘটনায় হস্তক্ষেপ চেয়ে তারা চিঠি দিয়েছে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে। প্রতিলিপি পাঠানো হয়েছে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির কাছেও। অভিযোগের ইডি তদন্ত এবং বালকৃষ্ণনের ইস্তফা চেয়ে শোরগোল ফেলেছে বিজেপি।

Advertisement

মহার্ঘ গাড়ি কেনার জন্য তাদের কাছ থেকে বিনয় ঋণ নিয়েছিলেন বলে দুবাইয়ের ওই সংস্থার দাবি। তার পরে বকেয়া না মিটিয়ে তিনি দুবাইয়ের পাট চুকিয়ে চলে আসেন। ঋণ, তার সুদ এবং মামলার খরচ বাবদ ১৩ কোটি টাকা দাবি করেছে সংস্থাটি। বালকৃষ্ণন প্রথমে ওই টাকা মিটিয়ে দেওয়ার আশ্বাস দিয়ে সংস্থাটিকে অভিযোগ না করতে বলেছিলেন বলে একটি সূত্রের দাবি। পরে কাজ না হওয়ায় তারা মুখ্যমন্ত্রীকে চিঠি দেয় এবং পুলিশে অভিযোগ করে। সেই চিঠি এসেছিল কিছু দিন আগেই। এখন কেন্দ্রীয় কমিটির ভোটাভুটি ঘিরে তিক্ততার পরে সেই খবর প্রকাশ্যে আসার পিছনে দলেরই একাংশের হাত আছে বলে সন্দেহ বিজয়ন শিবিরের! কারণ, বালকৃষ্ণন প্রকাশ কারাটের অত্যন্ত ঘনিষ্ঠ বলেই পরিচিত। বিজয়ন, বালকৃষ্ণনদের আড়াল করতে দলে বহু বার সক্রিয় হয়েছেন কারাট।

বালকৃষ্ণন অবশ্য দাবি করেছেন, তাঁর ছেলে নির্দোষ। বিনয়ের দাবি, ২০১৪ সালেই বিষয়টি মিটে গিয়েছিল। তাঁর বিরুদ্ধে কোনও মামলাও নেই। প্রয়োজনে তিনি দুবাইয়ের আদালতে নিজেকে নির্দোষ প্রমাণ করবেন। দলেরই ইয়েচুরি শিবিরের নেতারা অবশ্য বলছেন, এই রকম নানা কেলেঙ্কারি আড়াল করার স্বার্থেই কেরলের নেতারা বিজেপি-কে চটাতে চান না! তাই যে কোনও মূল্যে কংগ্রেসের সঙ্গে সমঝোতার প্রস্তাব খারিজ করা হয়। এখন ঝোলা থেকে আবার বেড়াল বেরোল!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন