KK Shailaja

ম্যাগসাইসাই পুরস্কার ফেরালেন সিপিএমের শৈলজা, দলের সঙ্গে বিস্তারিত আলোচনা করেই সিদ্ধান্ত!

কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রীকে শৈলজাকে অতিমারি নিয়ন্ত্রণে বিশেষ অবদানের জন্য ওই আন্তর্জাতিক পুরষ্কার দেওয়ার কথা ভাবা হয়েছিল বলে সূত্রের খবর। তাঁকে চিঠিও দেন কর্তৃপক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ১৪:৫১
Share:

জনস্বাস্থ্য পরিষেবা জনতার দুয়ারে পৌঁছে দিতে শৈলজার পদক্ষেপের প্রশংসা হয়েছিল আন্তর্জাতিক মহলে। ফাইল চিত্র।

ম্যাগসাইসাই পুরস্কার নেবেন না বলে জানিয়ে দিলেন সিপিএম নেত্রী কেকে শৈলজা। দলের সঙ্গে আলোচনা করেই তিনি এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন বলে রবিবার জানিয়েছেন সিপিএমের সেন্ট্রাল কমিটির সদস্য তথা কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী।

Advertisement

শৈলজাকে ৬৪তম ম্যাগসাইসাই পুরস্কারের জন্য নির্বাচন করে ওই পুরস্কার কর্তৃপক্ষের তরফে চিঠি দেওয়া হয়েছিল। কেরলে নিপা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবং করোনা অতিমারির সময়ে যে ভাবে পরিস্থিতি সামাল দিয়েছিলেন শৈলজা, তাতে এক সময় গোটা বিশ্বের আলোচনার কেন্দ্রে উঠে এসেছিল তাঁর নাম। রাজ্যবাসীর কাছে সরকারি স্বাস্থ্য পরিষেবার প্রতিটি সুবিধা পৌঁছে দিতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী। সংক্রমণ ঠেকাতে তাঁর বাস্তবসম্মত এবং বিজ্ঞানসম্মত পদক্ষেপের স্বীকৃতি দিতেই শৈলজাকে এই পুরস্কার দেওয়ার কথা ভাবা হয়েছিল বলে সূত্রের খবর। কিন্তু তিনি ওই পুরস্কার নিতে অস্বীকার করেছেন।

রবিবার শৈলজা জানিয়েছেন, রামন ম্যাগসাইসাই পুরস্কার প্রদান কর্তৃপক্ষের কাছ থেকে তিনি চিঠি পেয়েছিলেন। তবে পুরস্কার গ্রহণ করার আগে তিনি তাঁর দলকে বিষয়টি জানান। রবিবার দলের সঙ্গে বৈঠকের পরই বাম নেত্রী ঘোষণা করেন, তিনি এবং তাঁর দল একত্রে ওই পুরস্কার গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন। কেন ওই পুরস্কার নেবেন না তার কারণ শৈলজা না জানালেও সূ্ত্রের খবর, সিপিএমের তরফেই এই পুরস্কার গ্রহণ করার ব্যাপারে আপত্তি তোলা হয়।

Advertisement

একটি সংবাদ সংস্থা এমনও জানিয়েছে যে, ম্যাগসাইসাই কর্তৃপক্ষ শৈলজার সঙ্গে আলোচনা করেই এ ব্যাপারে ইমেল পাঠিয়েছিলেন। তাঁকে লিখিত ভাবে ওই সম্মান গ্রহণ করার কথা জানাতে বলেছিলেন তাঁরা। জুলাই মাসে অনলাইনে মৌখিক কথাবার্তা হয়েছিল। তার পর রবিবার শৈলজা জানিয়ে দিলেন দলের সঙ্গে কথা বলে তিনি পুরস্কার গ্রহণ করছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন