Heavy Rainfall

হিমাচলে প্রবল বর্ষণে বন্ধ অটল টানেলমুখী রাস্তা, রোটাং, লেহ্ যাওয়ার পথে থমকে সেনার গাড়ি

রোটাং এবং লাদাখের রাজধানী লেহ্ যাওয়ার পথে থমকে গিয়েছে সেনাবাহিনীর সমস্ত গাড়ি চলাচল। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২০:৩২
Share:

প্রবল বর্ষণে একটি রাস্তার বড় অংশ ভেঙে পড়েছে। ছবি: সংগৃহীত।

প্রবল বর্ষণে কার্যত বানভাসি অবস্থা সমগ্র উত্তর ভারতের। তবে বর্ষার প্রভাব এবং ক্ষয়ক্ষতির নিরিখে অন্য রাজ্যগুলির তুলনায় খানিক এগিয়ে রয়েছে হিমাচলপ্রদেশ। এ বার সে রাজ্যে অটল টানেলমুখী একটি রাস্তার বড় অংশ ভেঙে গেল। এর ফলে রোটাং এবং লাদাখের রাজধানী লেহ্ যাওয়ার পথে থমকে গিয়েছে সেনাবাহিনীর সমস্ত গাড়ি চলাচল। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে।

Advertisement

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে অটল টানেলের নাম দেওয়া হয়। হিমাচলের মানালি থেকে লাহুল-স্পিতি উপত্যকায় যেতে এই টানেলকেই ব্যবহার করা হয়। ভৌগোলিক এবং রণকৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ লেহ্-তে কম সময়ে যেতেও এই টানেল গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

প্রায় দশ হাজার মিটার উচ্চতায় অবস্থিত এই সুড়ঙ্গকে এই অঞ্চলের ‘লাইফলাইন’ বলা হয়ে থাকে। সুড়ঙ্গ প্রায় বন্ধ হয়ে যাওয়ায় সেনার পক্ষে গুরুত্বপূর্ণ স্থানগুলিতে পৌঁছনো যাচ্ছে না বলে জানা গিয়েছে। প্রাকৃতিক দুর্যোগে আটকে পড়া ৬০ হাজার পর্যটককে ইতিমধ্যেই উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। ভূমিধস এবং বন্যার জেরে এখনও হিমাচলের বিভিন্ন জায়গায় আটকে রয়েছেন একশোরও বেশি মানুষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন