নীরবে মামলা মেটালেন সিপিএম নেতার ছেলেরা

একটি সংস্থার কাছ থেকে গাড়ির খরচ-সহ ১৩ কোটি টাকা নিয়ে ঋণ না মেটানোর অভিযোগে কোডিয়ারি বালকৃষ্ণনের ছেলে বিনয় বিনোদিনী বালকৃষ্ণনের ভারতে ফেরা আটকে দিয়েছিল আমিরশাহির পুলিশ।

Advertisement

সন্দীপন চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:১৩
Share:

দলের অন্দরে বিতর্ক ছড়িয়ে পড়েছিল দাবানলের মতো! বাতাবরণ তৈরি হয়েছিল রাজ্য সম্মেলনে প্রশ্ন ওঠার। কিন্তু রাজ্য সম্মেলন শুরুর ঠিক আগেই বিদেশে বিতর্ক মিটিয়ে নিলেন সিপিএমের কেরল রাজ্য সম্পাদকের দুই পুত্র!

Advertisement

পিএনবি-কাণ্ডে নীরব মোদীকে নিয়ে যখন রাজনৈতিক শিবিরে প্রবল হইচই, তার আগেই সিপিএমে শোরগোল পড়েছিল অন্য প্রতারণার অভিযোগে! একটি সংস্থার কাছ থেকে গাড়ির খরচ-সহ ১৩ কোটি টাকা নিয়ে ঋণ না মেটানোর অভিযোগে কোডিয়ারি বালকৃষ্ণনের ছেলে বিনয় বিনোদিনী বালকৃষ্ণনের ভারতে ফেরা আটকে দিয়েছিল আমিরশাহির পুলিশ। কিন্তু ত্রিশূরে কেরল সিপিএমের রাজ্য সম্মেলন শুরু হওয়ার আগেই দুবাই থেকে পাসপোর্ট ছাড়িয়ে নিয়ে ফেরত এসেছেন দলের রাজ্য সম্পাদকের পুত্র।

কেরল সিপিএম সূত্রের খবর, দুবাইয়ের অভিযোগকারী সংস্থার সঙ্গে আদালতের বাইরে সমঝোতা করেছেন অভিযুক্ত। সিপিএমের রাজ্য সম্পাদক কোডিয়ারির বড় ছেলে বিনয়ের যাতায়াতের উপরে আমিরশাহিতে নিষেধাজ্ঞা জারি হয়েছিল সম্প্রতি। তারও আগে ব্যাঙ্কের ঋণ শোধ না করার অন্য একটি মামলায় কোডিয়ারির ছোট ছেলে বিনীশের দু’মাসের জেল হাজতের আদেশ দিয়েছিল আদালত। হুলিয়া জারি হয়েছিল, আমিরশাহিতে ঢুকলেই তাঁকে গ্রেফতার করা হবে। কিন্তু বিনীশ দুবাইয়ে গিয়েই তাঁর দাদার ছাড়পত্র পাওয়ার বিষয়ে সহায়তা করে এসেছেন বলে সিপিএম সূত্রের খবর। কোন শর্তে কী ভাবে দু’ভাই দুবাইয়ে সমঝোতা করে ফেললেন, তা নিয়ে অবশ্য বিশদে কিছু জানা যাচ্ছে না।

Advertisement

বিনয়কে নিয়ে বিতর্ক দেখা দেওয়ার পরেই কোডিয়ারিকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কিন্তু কেরলে সম্মেলনের ব্যস্ততার কারণ দেখিয়ে দিল্লি যাননি রাজ্য সম্পাদক। কেরল রাজ্য সম্মেলনের প্রথম দিনে বৃহস্পতিবার ত্রিশূরে পৌঁছে ইয়েচুরি শোনেন, বিনয়-বিণীশ মামলা সাল্টে ফেলেছেন! দলের কেন্দ্রীয় কমিটির এক সদস্যের কথায়, ‘‘অভিযোগ সামলাতে অভিযুক্তেরা নিজ দায়িত্বে যা করার, করেছেন।’’

দলের প্রবীণতম নেতা ভি এস অচ্যুতানন্দন পতাকা উত্তোলন করে সম্মেলনের সূচনা করেছেন। হাজির রয়েছেন ইয়েচুরি, প্রকাশ কারাট, এস আর পিল্লাই, এম এ বেবি, জি রামকৃষ্ণন এবং কেরলের কোডিয়ারি ও বিজয়ন— মোট ৭ জন পলিটব্যুরো সদস্য। প্রারম্ভিক বার্তায় ইয়েচুরি প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছেন, ‘‘ইউপিএ আমলে প্রধানমন্ত্রীকে যিনি মৌনমোহন সিংহ বলতেন, তিনিই এখন মৌনেন্দ্র মোদী হয়ে গিয়েছেন!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন