Supreme Court

আদালত অবমাননা ধারার পাল্টা মামলা

মামলাকারীরা জানিয়েছেন, আদালত অবমাননা আইনের ওই ধারা সংবিধানের মূল কাঠামোর বিরোধী। কারণ, এই ধারা বাক্‌স্বাধীনতার অধিকারের পরিপন্থী। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০২০ ০৪:৩৩
Share:

আদালত অবমাননার একটি ধারা চ্যালেঞ্জ করে মামলা সুপ্রিম কোর্টে।

আদালত অবমাননা আইনের একটি ধারাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ শৌরি, প্রবীণ সাংবাদিক এন রাম ও আইনজীবী প্রশান্ত ভূষণ।

Advertisement

১৯৭১-র আদালত অবমাননা আইনের ২(১)(সি) ধারা অনুযায়ী, কারও প্রকাশিত বক্তব্যে যদি আদালতের মর্যাদাহানি হয় তবে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার ফৌজদারি মামলা হতে পারে।

আইনজীবী কামিনী জয়সওয়ালের মাধ্যমে পেশ করা আর্জিতে শৌরি, রাম ও ভূষণ জানিয়েছেন, আদালত অবমাননা আইনের ওই ধারা সংবিধানের মূল কাঠামোর বিরোধী। কারণ, এই ধারা বাক্‌স্বাধীনতার অধিকারের পরিপন্থী।

Advertisement

সম্প্রতি টুইটারে বিচার বিভাগ সম্পর্কে ভূষণের কয়েকটি মন্তব্যের জেরে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার প্রক্রিয়া শুরুর আর্জি জানান এক আইনজীবী। ২২ জুলাই এই বিষয়ে ভূষণকে শো-কজ নোটিস পাঠায় বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চ। ওই মন্তব্য কেন মুছে ফেলা হয়নি তা জানতে টুইটারের প্রতিনিধিকেও তলব করেছে বেঞ্চ। ৫ অগস্ট ওই মামলার শুনানি আছে। পাশাপাশি ৪ অগস্ট ভূষণের বিরুদ্ধে অন্য একটি আদালত অবমাননার মামলার শুনানি আছে। এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে দেশের কয়েক জন প্রাক্তন প্রধান বিচারপতি সম্পর্কে মন্তব্যের প্রেক্ষিতে ওই মামলা শুরু হয়েছিল। এই দুই মামলার শুনানির আগে আদালত অবমাননা আইনের ধারাকেই সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করলেন ভূষণ। মামলার অন্য দুই আবেদনকারী শৌরি ও রামের বিরুদ্ধেও অতীতে আদালত অবমাননার মামলা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন