বিচারককে বয়কট আইনজীবীদের

করিমগঞ্জে বিদেশি শনাক্তকরণ আদালতের বিচারক কে কে গুপ্তের এজলাস বয়কট করলেন আইনজীবীরা। বিচারকের বিরুদ্ধে আইনজীবীরা আজ ধর্নায় বসেন। করিমগঞ্জ জেলা বার সংস্থার সভাপতি রাজীব দাস পুরকায়স্থ জানান, বিদেশি শনাক্তকরণ আদালতের বিচারকের কাজকর্মের বিরুদ্ধে বিভিন্ন সময় তাঁরা প্রতিবাদ জানিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

করিমগঞ্জ শেষ আপডেট: ১২ জুলাই ২০১৬ ০২:৫৪
Share:

বিচারকের বিরুদ্ধে প্রতিবাদ আইনজীবীদের। করিমগঞ্জের আদালতে। সোমবার উত্তম মুহরীর তোলা ছবি।

করিমগঞ্জে বিদেশি শনাক্তকরণ আদালতের বিচারক কে কে গুপ্তের এজলাস বয়কট করলেন আইনজীবীরা।

Advertisement

বিচারকের বিরুদ্ধে আইনজীবীরা আজ ধর্নায় বসেন। করিমগঞ্জ জেলা বার সংস্থার সভাপতি রাজীব দাস পুরকায়স্থ জানান, বিদেশি শনাক্তকরণ আদালতের বিচারকের কাজকর্মের বিরুদ্ধে বিভিন্ন সময় তাঁরা প্রতিবাদ জানিয়েছেন। তাঁদের অভিযোগ, ওই বিচারক আইনজীবীদের সঙ্গে ভাল ব্যবহার করেন না। আইনজীবীদের মক্কেলদের কারও পরিচয় সংক্রান্ত তথ্যে ছোট ভুল থাকলেও তাঁদের বিদেশি হিসেবে চিহ্নিত করেন। তা নিয়ে আইনজীবীদের বক্তব্যও তিনি শুনতে চান না।

আইনজীবীদের অভিযোগ, তার জেরে এখনও পর্যন্ত আদতে ভারতীয় অনেক মানুষকেই বিদেশি হিসেবে চিহ্নিত করা হয়েছে। নাম, পদবির ক্ষেত্রে সাধারণ ত্রুটি থাকতেই পারে। এছাড়া কখনও কখনও বয়সের তথ্যে সামান্য ত্রুটি থাকলেও সংশ্লিষ্ট ব্যক্তিকে বিদেশি তকমা দিয়ে দেন ওি বিচারক। এ বিষয়ে গৌহাটি উচ্চ আদালতে আইনজীবীরা অভিযোগ জানিয়েছেন। ১০ দিনের মধ্যে ওই বিচারককে বদলি করার হুঁশিয়ারিও দিয়েছিলেন আইনজীবীরা। কিন্তু এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ না করায় বিচারককে বয়কটের সিদ্ধান্ত নিলেন আইনজীবীরারা।

Advertisement

নামপ্রকাশে অনিচ্ছুক জেলা অ্যাডভোকেট বার সংস্থার এক সদস্য অবশ্য বলেন, ‘‘বাবার সঙ্গে ছেলের পদবীর মিল না থাকলে সেই কাগজকে বিচারক বৈধ বলবেন কি করে! এমন অনেক মামলা রয়েছে, যেখানে নথির বয়সের সঙ্গে আদালতে হাজির ব্যক্তির বসয়ের ফারাক চোখে পড়েই। সে সব ক্ষেত্রেও বা বিচারকের কী করার থাকতে পারে!’’

ওই আইনজীবী আরও জানান, করিমগঞ্জে তিনটি বিদেশি শনাক্তকরণ আদালত রয়েছে। এক মাত্র কে কে গুপ্তের আদালতেই অনেক মামলার রায়দান করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন