CCTV

ঝাঁপিয়ে পড়তে পারে চিতাবাঘ, আতঙ্ক হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় চত্বরে

মাস খানেক আগেই একবার চিতাবাঘ দেখা গিয়েছিল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় চত্বরে। তার পরেই আবার বিশ্ববিদ্যালয়েরই ইন্টারন্যাশনাল ক্রপস রিসার্চ ইনস্টিটিউটের বাইরে চিতাবাঘের দেখা পাওয়া যাওয়ায় নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দ্রাবাদ শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯ ২০:০৭
Share:

ছবি: শাটারস্টক

কয়েক মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার, আবার চিতাবাঘের আতঙ্ক ছড়িয়ে পড়ল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। মাস খানেক আগেই একবার চিতাবাঘ দেখা গিয়েছিল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় চত্বরে। তার পরেই আবার বিশ্ববিদ্যালয়েরই ইন্টারন্যাশনাল ক্রপস রিসার্চ ইনস্টিটিউটের বাইরে চিতাবাঘের দেখা পাওয়া যাওয়ায় নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

বিশ্ববিদ্যালয়েরই ইন্টারন্যাশনাল ক্রপস রিসার্চ ইনস্টিটিউটে কর্মরত লোকেরা রবিবার সন্ধে ৬টা নাগাদ ওই বাঘটিকে দেখতে পান বলে অভিযোগ করেন। সারা বিশ্বের কম করে ৪০ দেশ থেকে গবেষকেরা এখানে আসেন গবেষণার কাজে। তাই ঘটনাটির গুরুত্ব বুঝে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ।

খবর পেয়ে যোগাযোগ করা হয় বন দফতরের সঙ্গে। বন দফতরের তরফে ওই এলাকায় ১৩টি সিসি ক্যামেরা লাগানো হয়েছে বাঘটির উপরে নজর রাখার জন্য। নিয়োগ করা হয়েছে ১১ জন বনকর্মীকেও। এ ছাড়াও ওই অঞ্চলে বসানো হয়েছে দু’টি বড় খাঁচা। ওই খাঁচা দু’টির মধ্যে টোপ হিসেবে রাখা হয়েছে দু’টি ছাগলও।

Advertisement

আরও পড়ুন: রক্ত মাখা ব্যান্ডেজ! এবার সুইগির ডেলিভারি দেওয়া খাবারে

বন দফতরের মতে চিতাবাঘটি পুরুষ। বয়স ৬ বছর। কিন্তু এত ব্যবস্থা নেওয়ার পরেও গত রবিবার আবার ওই সংস্থার কর্মীরা দেখতে পান চিতাবাঘটিকে। তখনই সেটির ছবি তুলে পাঠানো হয় বন দফতরের কাছে। আতঙ্কিত বিশ্ববিদ্যালয়ের কর্মীরা জানিয়েছেন যে, ওই ক্যাম্পাসের ধারের যে কোনও একটি গাছে উঠেই ক্যাম্পাসের ভিতর ঝাঁপ দিয়ে ঢুকে আসতে পারে চিতাবাঘটি। তাই আপাতত চিতাবাঘের আতঙ্কে শিকেয় উঠেছে গবেষণার কাজকর্ম।

আরও পড়ুন: নরেন্দ্র মোদী ফের প্রধানমন্ত্রী হবেন, বিরোধীদের অবাক করে মন্তব্য মুলায়মের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন