National News

‘রং সাইডে’ গাড়ি চালালেই সাসপেন্ড, এমনকি বাতিল হবে লাইসেন্সও! নতুন নিয়ম গুজরাতে

‘রং সাইড’-এ গাড়ি চালানো নিয়ে কঠোর পদক্ষেপ করল রাজ্য প্রশাসন। নতুন একটি ট্র্যাফিক আইন আনা হয়েছে সে রাজ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ১১:১৪
Share:

প্রতীকী ছবি।

বেপরোয়া বাইকের দাপট কমাতে যখন এ শহরের পুলিশ হিমশিম খাচ্ছে, রাজ্য সরকার ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ প্রচার চালিয়েও গাড়ির গতিতে রাশ টানতে পারছে না, ঠিক তখনই অন্য একটা ছবি দেখা গেল এ দেশেরই পশ্চিম প্রান্তের রাজ্য গুজরাতে।

Advertisement

‘রং সাইড’-এ গাড়ি চালানো নিয়ে কঠোর পদক্ষেপ করল রাজ্য প্রশাসন। নতুন একটি ট্র্যাফিক আইন আনা হয়েছে সে রাজ্যে। নতুন এই আইনে বলা হয়েছে, কোনও চালক যদি ‘রং সাইড’ দিয়ে গাড়ি চালানোর সময় প্রথম বার ধরা পড়েন,তখনতাঁর বিরুদ্ধে একটা মামলা দায়ের করা হবে।শুধু তাই নয়, তাঁর গাড়ির লাইসেন্স তিন মাসের জন্য মাসের জন্য সাসপেন্ড করে দেওয়া হবে। ক্ষেত্রবিশেষে এই মেয়াদ ছ’মাসও হতে পারে।

এর পরেও কেউ যদি ভেবে থাকেনযে ‘শাস্তি’র সীমা এইটুকুই, তা হলে ভুল ভাবা হবে। কারণ আরটিও অফিসাররা জানাচ্ছেন, প্রথমবারের জন্য ধরা পড়ে লাইসেন্স সাসপেন্ড হবে। তবে দ্বিতীয় বার যদি একই কাজের জন্য ধরা পড়েন কোনও চালক, সে ক্ষেত্রে তখন আর লাইসেন্স সাসপেন্ড নয়, একেবারে বাতিল করে দেওয়া হবে। এবং সেই সঙ্গে ওই চালককে ‘ব্ল্যাক লিস্টেড’ করা হবে।

Advertisement

আরও পড়ুন: হাঁটু সমান বরফের মধ্যেই অরুণাচলে দেখা মিলল রয়্যাল বেঙ্গলের

এ ব্যাপারে ট্র্যাফিকের ডেপুটি পুলিশ কমিশনার (পশ্চিম) সঞ্জয় খারাট জানান, আগে ট্র্যাফিক আইন পাঁচ বার ভাঙার পর লাইসেন্স বাতিল করা হত। কিন্তু সংশোধিত নতুন আইনে সেই সুযোগ আর থাকছে না। দু’বার আইন ভাঙলেই পুলিশ আরটিও অফিসকে লাইসেন্স বাতিল করার প্রস্তাব দিতে পারবে।

গুজরাতের নতুন ট্র্যাফিক আইন নিয়ে বেশ সাড়া পড়ে গিয়েছে। নানা রকম প্রতিক্রিয়াও পাওয়া গিয়েছে। রাজ্য প্রশাসনের এই সিদ্ধান্তকে অনেকই কুর্নিশ জানিয়েছেন। কেউ কেউ আবার বলছেন, গোটা দেশে এ রকম ট্র্যাফিক আইন চালু করলে তবে যদি গতিতে লাগাম পরানো সম্ভব হয়! আবার কেউ বলছেন, ট্র্যাফিক আইন ভাঙার আগে এ বার থেকে দু’বার ভাববেন চালকরা।

আরও পড়ুন: চাষিদের আত্মহত্যার তথ্য রাখছে না সরকার

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন